দফতরে থাকা প্রাথমিকের শিক্ষকরা ফেরত যাবেন স্কুলে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ০৩ ডিসেম্বর ২০২০

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অধীনে সংযুক্ত বিভিন্ন দফতর ও সংস্থায় কর্মরত শিক্ষকদের আগের কর্মস্থলে স্থানান্তর করা হবে। সফটওয়্যারের মাধ্যমে তালিকা তৈরির পর তাদের বিদ্যালয়ে ফেরত পাঠাতে সংযুক্তি বাতিলের নির্দেশনা জারি করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিপিই’র কর্মকর্তারা জানান, বিভিন্ন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলায় অধিদফতরের আওতাধীন প্রতিষ্ঠানে সংযুক্তি বদলি হয়েছেন। তার মধ্যে সয়ং ডিপিইতে, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ), উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো, উপপরিচালকের কার্যালয়, জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ২৫০ জন সংযুক্তি নিয়ে কর্মরত রয়েছেন। অনেকে বিভিন্ন মহলের তদবির ও উচ্চমহলে অর্থ দিয়ে প্রেষণে বদলি হয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিই’র মহাপরিচালক এ এম মুনসুর আলম জাগো নিউজকে বলেন, শিক্ষকদের বিদ্যালয়ের বেইরে কোনো সংস্থা বা দফতরে রাখা হবে না। তাদের কাজ শিক্ষার্থীদের পাঠদান দেয়া। সেটি না করে নানা মাধ্যমে অধিদফতরের দফতর ও সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বদলি হয়েছে। আমরা সেসব বদলি বাতিল করার চিন্তা-ভাবনা করছি।’

তিনি আরও বলেন, আমরা একটি সফটওয়্যার তৈরি করছি। সেখানে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে। শিক্ষকরা কে কোথায় বদলি হয়েছেন তা থেকে সহজেই শনাক্ত করা হবে। সেসব বদলি বাতিল করে তাদের আগের কর্মস্থলে পাঠানো হবে।

এমএইচএম/এসজে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]