চাকরিচ্যুত হতে পারেন ইউজিসির কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ১২ জানুয়ারি ২০২১

উচ্চ শিক্ষার জন্য বিদেশে গেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একজন কর্মকর্তা। নির্ধারিত সময়ের পর ছয় মাসেও তিনি নিজ কর্মস্থলে যোগদান করেননি। এ কারণে আগামী এক মাসের মধ্যে নিজ কর্মস্থলে যোগদান না করলে তাকে চাকরিচ্যুত করা হতে পারে বলে ইউজিসি থেকে জানা গেছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) ইউজিসির যুগ্ম-সচিব জাফর আহম্মদ জাহাঙ্গীর স্বক্ষরিত চিঠিতে বলা হয়, শাম্মীনাজ আক্তার যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নাভেডায় কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করার জন্য ২০১৯ সালের ১ আগস্ট থেকে এক বছরের বিনা বেতনে শিক্ষা ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে যান।

এ ছুটির মেয়াদ গত বছরের ৩০ জুলাই শেষ হয়। ৩১ জুলাই থেকে ইউজিসিতে অনুপস্থিত থাকায় তাকে ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর ১৫ দিনের সময় দিয়ে কর্মস্থলে যোগদান করার নির্দেশ দেয়া হয়। এরপর ওই কর্মকর্তা কর্মস্থলে যোগদান না করে একই মাসের ৩০ তারিখ শিক্ষা ছুটির মেয়াদ এক বছর বাড়ানোর আবেদন করেন। কিন্তু কমিশন তার আবেদনের মেয়াদ বাড়ায়নি।

এ অবস্থায় আগামী ৩০ দিনের মধ্যে তাকে কর্মস্থলে যোগদান করতে বলা হয়। অন্যথায় ওই কর্মকর্তার বিরুদ্ধে সরকারি চাকরি বিধি (শৃঙ্খলা ও আপিল) অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়।

তিনি কি ধরনের শাস্তির মুখে পড়তে পারেন জানতে চাইলে ইউজিসির যুগ্ম-সচিব জাফর আহমেদ জাহাঙ্গীর মন্তব্য করতে রাজি হননি।

ইউজিসির প্রশাসন শাখার কর্মকর্তারা বলছেন, আগামী এক মাসের মধ্যে তিনি কর্মস্থলে যোগদান না করলে প্রথমে তাকে শোকজ করা হবে। পরে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা রুজু করা হবে। মামলার শুনানিতে তিনি সশরীরে হাজির না হলে তাকে চাকরিচ্যুত করার নোটিশ দেয়া হবে। এরপর তাকে চাকরিচ্যুত করা হবে।

এমএইচএম/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]