কমনওয়েলথ স্কলারশিপের চূড়ান্ত তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ১৬ জানুয়ারি ২০২১

কমনওয়েলথ স্কলারশিপ (পিএইচডি) চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। মৌখিক পরীক্ষায় অংশ নেয়া ২৮৬ জনের মধ্য থেকে ৩৩ জনকে চূড়ান্তভাবে মনোনয়ন দিয়েছে কমিশন।

৬টি ক্যাটেগরির ৩১টি বিষয় থেকে তাদেরকে মনোনয়ন দেয়া হয়েছে বলে শুক্রবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় ইউজিসির ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় দেখা গেছে।

নির্বাচিত প্রার্থীদেরকে আগামী ১৮ জানুয়ারির মধ্যে কমনওয়েলথ কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে ইলেকট্রনিক্স অ্যাপ্লিকেশন সিস্টেম (ইএএস) ফরম পূরণ করে ২২ জানুয়ারির মধ্যে অফিস চলাকালীন সময়ে ইউজিসি কার্যালয়ে হার্ডকপি জমা দিতে হবে।

ইউজিসি সূত্রে জানা গেছে, কমনওয়েলথ স্কলারশিপ ২০২১-এর জন্য এবার মোট ৩৩৮ জন প্রার্থী আবেদন করেছিলেন। তাদের মধ্যে যোগ্য ২৮৬ জনের ফিটলিস্টের তালিকা করে গত ১১ জানুয়ারি প্রকাশ করে ইউজিসি।

গত ১৪ জানুয়ারি পাঁচটি বোর্ডের মাধ্যমে ফিটলিস্টে থাকা প্রার্থীদের সাক্ষাৎকার নেয়া হয়। সেখান থেকে ৩৩ জনের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

গত ১৯ ডিসেম্বর কমনওয়েলথ স্কলারশিপ-২০২১ এর জন্য বাংলাদেশি শিক্ষার্থী ও আগ্রহীদের কাছে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে ইউজিসি।

করোনার কারণে এবার শুধু পিএইচডি প্রোগ্রামের স্কলারশিপ দেয়া হচ্ছে। মাস্টার্স প্রোগ্রামের কোনো স্কলারশিপ না থাকায় এবার অনেকেই পিইচএডি প্রোগ্রামের জন্য আবেদন করেন। তাই এবার এই প্রোগ্রামের আবেদন সংখ্যা বেশি বলে জানান ইউজিসির কর্মকর্তারা।

এমএইচএম/এসএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]