নীতিমালা সংশোধন হলেও অনিশ্চয়তায় ১২৭০ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৮ পিএম, ১৯ জানুয়ারি ২০২১
ফাইল ছবি

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনসিআরসি) সুপারিশে নিয়োগ পেয়েও যোগদান বঞ্চিত, এমপিওভুক্তকরণ ও প্যাটার্ন সমস্যা সৃষ্টি হয়েছে। এসব সমস্যা সমাধানে মঙ্গলবার (১৯ জানুয়ারি) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা মন্ত্রণায়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেনকে স্মারকলিপি দিয়েছেন ভুক্তভোগী এক হাজার ২৭০ জন শিক্ষক।

স্মারকলিপিতে বলা হয়েছে, ২০১৮ সালে এনটিআরসির দ্বিতীয় নিয়োগ চক্রে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় মেধাতালিকার ভিত্তিতে এমপিওভুক্ত পদের বিপরীতে সুপারিশপ্রাপ্ত হন তারা। কিন্তু প্রতিষ্ঠান প্রধানদের বিভিন্ন ভুল চাহিদার কারণে দুই বছরের অধিক সময় ধরে প্যাটার্ন জটিলতা, যোগদান ও এমপিওভুক্ত থেকে বঞ্চি রয়েছেন। ফলে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন এসব শিক্ষকরা।

বর্তমানে এমপিওভুক্ত নীতিমালায় এসব সমস্যা সমাধান করা হলেও নিয়োগ পাওয়া এক হাজার ২৭০ জন শিক্ষকের সমস্যা এখনো সমাধান হয়নি। এ বিষয়ে এনটিআরসিএ কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি। এতে আমরা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছি।

নিয়োগ বঞ্চিত, প্যাটার্ন জটিলতা ও এমপিওভুক্ত থেকে বঞ্চিত শিক্ষকদের সমস্যা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দ্রুততম সময়ের মধ্যে সমাধানে পদক্ষেপ নেয়ার বিষয়ে স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে।

এমএইচএম/এসজে

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]