এমপিওভুক্তির দাবিতে রাজধানীতে শিক্ষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করেছেন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকরা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন তারা।

সংবাদ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক হারুন-অর-রশিদ ও সংগঠনের সদস্য সচিব মো. মোস্তফা কামাল লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দেন।

হারুন-অর-রশিদ বলেন, আগামী ৩১ মার্চের মধ্যে এমপিওভুক্তির ঘোষণা না এলে ৬ এপ্রিল থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।

তিনি জানান, এর আগে গত ৯ ফেব্রুয়ারি থেকে আগামী ১১ ফেব্রুয়ারি টানা তিন দিন জেলায় জেলায় মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়েছিল। চলতি বছরেও স্থানীয় সংসদ সদস্যদের কাছে স্মারকলিপি দেন শিক্ষকরা।

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব মোস্তফা কামাল বলেন, ‘বিধি মোতাবকে নিয়োগ পাওয়া সাড়ে ৫ হাজার শিক্ষককে এমপিওভুক্ত করতে প্রতি মাসে মাত্র ১২ কোটি এবং বছরে ১৪৪ কোটি টাকার বাজেট ব্যয় বরাদ্দ দিলেই সমস্যার সমাধান হবে। মানবেতর জীবন থেকে মুক্তি পাবে সাড়ে ৫ হাজার পরিবারের সদস্যরা। অথচ বিগত ২৮ বছর ধরে আমরা বঞ্চিত হয়েছি।’

সংবাদ সম্মেলনে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজে তা দেয়া হয় না। শিক্ষকরা দীর্ঘ ২৮ বছর ধরে পেশাগত দাবি আদায়ের জন্য শান্তিপূর্ণ আন্দোলন-কর্মসূচির পালন করার পরেও বেতন-ভাতা থেকে শিক্ষকরা বঞ্চিত।

মানববন্ধন কর্মসূচিতে শিক্ষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটিসহ রংপুর বিভাগ ও পাবনা জেলা শাখার অর্ধশতাধিক শিক্ষক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এওয়াইএইচ/এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]