ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের আন্দোলন কর্মসূচি ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ০২ মার্চ ২০২১

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যা দীর্ঘদিনেও সমাধান না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে কর্মসূচি ঘোষণা করেছেন আইডিইবি নেতারা।

মঙ্গলবার (২ মার্চ) কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে সংবাদ সম্মেলন করে কর্মসূচি ঘোষণা করা হয়।

আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান বলেন, বিএনবিসি সংশোধন ও প্রধানমন্ত্রী প্রতিশ্রুত পেশাগত সমাধানের দাবিতে ১০ মার্চ বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন করা হবে। এরপর প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হবে।

তিনি আরও বলেন, প্রত্যেক জেলা শহরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষকদের অংশগ্রহণে মানববন্ধন কর্মসূচি পালন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হবে। এরপরও দাবি বাস্তবায়ন না হলে পরবর্তী বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দাবিগুলো হচ্ছে- প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রাথমিক নিযুক্তিকালে ডিগ্রি ইঞ্জিনিয়ারদের ন্যায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকেও ১টি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান করা। এছাড়া সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা ও সরকারি মালিকানাধীন কোম্পানিসমূহে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার উপ-সহকারী প্রকৌশলী/সমমানের পদ থেকে সহকারী প্রকৌশলী/উপ-বিভাগীয় প্রকৌশলী/সমমানের পদে পদোন্নতির কোটা ৫০ শতাংশ নির্ধারণসহ সর্বোচ্চ পদ পর্যন্ত পদোন্নতি করা।

তাদের আরও দাবি হলো- পলিটেকনিক, টিএসসি, এসএসসি (ভোক) এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়াধীন টিটিসির শিক্ষক-কর্মচারীর শূন্য পদ পূরণসহ শিক্ষক সংকট নিরসন, কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা ও বৃত্তির টাকা আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের পুরোপুরি বাস্তবায়ন, সরকারি মালিকানাধীন বিভিন্ন কোম্পানি, বেসরকারি সংস্থায় কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন স্কেল নির্ধারণ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়াধীন বিভিন্ন সংস্থায় বেসামরিক পদে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদমর্যাদা প্রদান ও বেতন বৈষম্য নিরসন করা।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোর্ডে ডিগ্রি ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মধ্যে অসামঞ্জস্যতা সংশোধন, ডিগ্রি ইঞ্জিনিয়ারের সংজ্ঞা পুনঃনির্ধারণ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএনবিসিতে উল্লেখিত ক্যাটাগরি ২ অর্থাৎ ৫ম তলা পর্যন্ত স্ট্রাকচারাল ডিজাইনের সুযোগ পূর্বের ন্যায় প্রদান, স্থাপত্য নকশায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের (সিভিল) অন্তর্ভুক্তসহ ১০ তলার উপরে কস্ট্রাকশন সুপারভিশনের অভিজ্ঞতা ডিগ্রি প্রকৌশলীদের ক্ষেত্রে ৮ বছরের পরিবর্তে ৫ বছর এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ক্ষেত্রে ২০ বছরের পরিবর্তে ৭ বছর করে বিএনবিসি গেজেট সংশোধনের আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন ইনস্টিটিউশনের সভাপতি এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান।

এইচএস/জেডএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]