কওমি মাদরাসার পরীক্ষা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ০৩ এপ্রিল ২০২১

কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের (মাস্টার্স সমমান) পরীক্ষা রোববারও (৪ এপ্রিল) চলবে। তবে সোমবার লকডাউন হলে পরীক্ষা চলবে কি-না তা আগামীকাল বিকেলে জানা যাবে।

শনিবার (৩ এপ্রিল) সন্ধ্যায় কওমি মাদরাসা শিক্ষাবোর্ড- আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের মনিটরিং সেলের আহ্বায়কের নির্দেশক্রমে এ তথ্য জানিয়েছেন অফিস সম্পাদক মু. অছিউর রহমান।

তিনি জানান, ৪ এপ্রিল রোববারের দাওরায়ে হাদিসের তিরমিযী-১-এর পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে। লকডাউনের মধ্যে অবশিষ্ট পরীক্ষাগুলো গ্রহণের ব্যাপারে আগামীকাল (রোববার) জানানো হবে।

সারাদেশে সোমবার থেকে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করায় দাওরায়ে হাদিস পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নিতে শনিবার বিকেলে জরুরি বৈঠক আহ্বান করে আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ।

দাওরায়ে হাদিস পরীক্ষা শনিবার (৩ এপ্রিল) শুরু হয়েছে। প্রথম পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে নেয়া হয়েছে জানিয়ে কওমি মাদরাসা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল জানান, সারাদেশে ২২২টি পরীক্ষাকেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু হয়েছে। সকাল ৯টা থেকে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশ নেন।

কওমি মাদরাসা শিক্ষাবোর্ড থেকে জানানো হয়েছে, গত ২৯ মার্চ করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব স্বাক্ষরিত এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারিকৃত প্রজ্ঞাপনের (১৬) ধারায় বলা হয়েছে, ‘সশরীরে উপস্থিত হতে হয় এমন যেকোনো ধরনের গণপরীক্ষার ক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করতে হবে।’ তাই দাওরায়ে হাদিস পরীক্ষার্থীকে এবং পরীক্ষার হলে দায়িত্ব পালনকারী সবাইকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য বিশেষভাবে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল বলেন, পরীক্ষাটি অনেক আগেই ঘোষণা করা ছিল। এক দফায় রুটিন পরিবর্তন করা হয়েছে। সরকারের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনেই আমরা পরীক্ষা নিচ্ছি।

এমএইচএম/এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]