ব্র্যাক ইউনিভার্সিটির প্রথম ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ ডৌমানিডিস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ১৫ এপ্রিল ২০২১
চারালাবস ডৌমানিডিস

ব্র্যাক ইউনিভার্সিটির প্রথম ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক চারালাবস (হ্যারিস) ডৌমানিডিস।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

এতে বলা হয়েছে, একাডেমিক ও প্রশাসক হিসেবে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কাজ করেছেন ডৌমানিডিস। তিনি ব্র্যাক ইউনিভার্সিটির গবেষণা অবকাঠামো তৈরি, এর আন্তর্জাতিক ও দেশীয় প্রোফাইল বৃদ্ধিতে মনোনিবেশ করবেন।

ব্র্যাক ইউনিভার্সিটির আগে ডৌমানিডিস ভিয়েতনামের ভিন ইউনিভার্সিটির সম্মানিত মেরি কুরি প্রফেসরের পদে কাজ করেছেন এবং বিশ্ববিদ্যালয়টির কলেজ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্সের প্রতিষ্ঠাতা ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারও আগে তিনি কাজাখস্তানের নাজারবায়েভ ইউনিভার্সিটির ভাইস-প্রভোস্টের দায়িত্ব পালন করেন।

যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটিতে সহকারী অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেন প্রফেসর ডৌমানিডিস। পদোন্নতি পেয়ে সেখানে তিনি পূর্ণ অধ্যাপক পদে নিযুক্ত হন এবং থার্মাল ম্যানুফ্যাকচারিং ল্যাবরেটরির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে এক দশকেরও বেশি সময় তিনি দেশটির মর্যাদাপূর্ণ ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের ন্যানো ম্যানুফ্যাকচারিং প্রোগ্রামের প্রতিষ্ঠাতা প্রোগ্রাম পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এই সময় তিনি ম্যাসাচুসেট ইনস্টিটউট অব টেকনোলজির (এমআইটি) রিসার্চ ইঞ্জিনিয়ার হিসেবেও কাজ করেন।

তাছাড়া যুক্তরাষ্ট্রের রেনোতে অবস্থিত ইউনিভার্সিটি অব নেভাদা, সংযুক্ত আরব আমিরাতের খলিফা ইউনিভার্সিটি অব সায়েন্স এবং ইউনিভার্সিটি অব সাইপ্রাসে সিনিয়র অ্যাকাডেমিক এবং প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন প্রফেসর ডৌমানিডিস।

গ্রিসের অ্যারিস্টটল ইউনিভার্সিটি অব থেসালোনিকি থেকে স্নাতক, যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর এবং ম্যাসাচুসেট ইনস্টিটউট অব টেকনোলজি থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন ডৌমানিডিস।

ডৌমানিডিসকে শুভকামনা জানিয়ে ব্র্যাকের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং বলেন, বাংলাদেশ থেকে ব্র্যাক ইউনিভার্সিটিকে একটি বৈশ্বিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার অভিযাত্রায় প্রধান উদ্যোগের ক্ষেত্রগুলোর অন্যতম হলো কার্যকর গবেষণা। প্রফেসর ডৌমানিডিসের যোগদান সেই লক্ষ্য অর্জন করতে আমাদের অনেক সহায়তা করবেন।

পিডি/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]