দাওরায়ে হাদিসের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৩ পিএম, ১৮ জুলাই ২০২১

২০২১ সালের কওমি মাদরাসার দাওরায়ে হাদিস পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আজ রোববার (১৮ জুলাই) এ ফলাফল প্রকাশ করেছে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ।

এবার পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ২৫ শতাংশ। পাসের দিক থেকে ছাত্রীদের চেয়ে ছাত্ররা এগিয়ে রয়েছেন। ছাত্রদের পাসের হার ৭৯ দশমিক ৪২ শতাংশ আর ছাত্রীদের পাসের হার ৬৩ দশমিক ৬৩ শতাংশ।

এর আগে গত ১৬ জুন কওমি মাদরাসা শিক্ষাবোর্ড -এর স্থায়ী কমিটির সভায় ১১ জুলাই ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়। পরে কঠোর বিধিনিষেধের কারণে ফল প্রকাশের তারিখ এক সপ্তাহ পিছিয়ে ১৮ জুলাই নির্ধারণ করা হয়।

গত ৩ এপ্রিল থেকে সারা দেশে ২২২টি পরীক্ষা কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু হয়। ১৩টি বিষয়ের পরীক্ষা শেষ হয় ৮ এপ্রিল। পরীক্ষা চলাকালীন কঠোর বিধিনিষেধ থাকায় প্রতিদিন দুই শিফটে পরীক্ষা নেয় বোর্ড কর্তৃপক্ষ।

সরকার ২০১৮ সালে ১১ এপ্রিল দাওরায়ে হাদিসকে (ইসলামী শিক্ষা ও আরবি) মাস্টার্সের সমমান মর্যাদা দেয়। জাতীয় সংসদের ২০১৮ সালের ৪৮ নম্বর আইনে এ মর্যাদা দেওয়া হয়।

এমএইচএম/এমএইচআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]