টিকা : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তালিকা চাইল ইউজিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ২৭ জুলাই ২০২১

করোনা সংক্রমণ রোধ ও স্বাস্থ্যঝুঁকি এড়াতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজের আবাসিক শিক্ষার্থীদের টিকা দেয়ার কার্যক্রম চলছে। এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেয়ার ব্যবস্থা নিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সব শিক্ষার্থীর টিকা পাওয়া নিশ্চিত করতে দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে শিক্ষার্থীদের কোভিড-১৯ সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে।

ইউজিসি থেকে পাঠানো এ সংক্রান্ত এক চিঠিতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী এবং ৩০ বছরের নিচে সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর তালিকা নির্ধারিত ছক অনুযায়ী একটি ফাইলে করে ২৮ জুলাইয়ের মধ্যে কমিশনের ([email protected]) মেইলে প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

এর আগে গত ১ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য ইউজিসিতে পাঠাতে বলা হয়।

ওই সময় বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মচারীদের কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের লক্ষ্যে জরুরি ভিত্তিতে তালিকা পাঠানো ও ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে যেসব শিক্ষক-কর্মচারীর বয়স ৪০ বা তদূর্ধ্ব তদের www.Surokkha.gov.bd- তে নিবন্ধন করে ভ্যাকসিন নেয়া নিশ্চিত করতে হবে।

এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষক-কর্মচারীর বয়স ৪০-এর নিচে তাদের তালিকা এবং শিক্ষার্থীদের তালিকা মন্ত্রণালয়ের পাঠানো ছকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের কাছে সফটকপি পাঠাতে হবে।

শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য আলাদা দুটি ছক তৈরি করেছে মন্ত্রণালয়। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নাম, পদবী, জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ, জেলা ও উপজেলা পাঠাতে হবে। শিক্ষার্থীদের ক্ষেত্রে পদবীর জায়গায় শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখ করতে হবে। কিন্তু হঠাৎ করে ভারত ভ্যাকসিন রফতানি বন্ধ করে দেয়ায় ওই সময় শিক্ষার্থীদের আর টিকা দেয়া সম্ভব হয়নি।

এমএইচএম/জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]