ডেঙ্গু রোধে প্রাথমিক শিক্ষা অধিদফতরের ৭ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৪ এএম, ২৯ জুলাই ২০২১

করোনার পাশাপাশি বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। এ অবস্থায় ডেঙ্গু প্রতিরোধে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়কে সাত নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। নির্দেশনা বাস্তবায়নে বিদ্যালয়গুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

বুধবার (২৮ জুলাই) রাতে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে ডেঙ্গু প্রতিরোধে সব শিক্ষা অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠানকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

নির্দেশনাগুলো হলো-

>> অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান ও এর আশপাশের যেসব জায়গায় স্বচ্ছ পানি জমার সম্ভাবনা থাকে (প্রতিষ্ঠানের ছাদ, নির্মাণাধীন ভবন, ফুলের টব, বাগান, নালা, পানির ট্যাপের আশপাশ, পানির পাম্প, ফ্রিজ বা এসির পানি জমার স্থান, পানির বদনা, বালতি, হাই-কমোড, আইসক্রিম বক্স, প্লাস্টিক বক্স, ডাবের খোসা, নারিকেলের মালা, টায়ার ইত্যাদি) সেসব জায়গা চিহ্নিত করে একদিন পরপর পরিষ্কার করতে হবে।

>> অব্যবহৃত পানির পাত্র ধ্বংস অথবা উল্টে রাখতে হবে যাতে পানি না জমে।

>> হাই-কমোডে হারপিক ঢেলে ঢাকনা বন্ধ করে রাখতে হবে, লো-কমোডের প্যানে হারপিক ঢেলে বস্তা বা অন্য কিছু দিয়ে মুখ বন্ধ করে রাখতে হবে।

>> কোনো জায়গায় জমা পানি থাকলে লার্ভিসাইড স্প্রে করছে হবে অথবা জমা পানি নিষ্কাশন করতে হবে।

>> দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে।

>> ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমে সিটি করপোরেশন বা পৌরসভার সঙ্গে সমন্বিত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

এছাড়া ডেঙ্গু জ্বরে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিতে সংশ্লিষ্টদের পরামর্শ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

এমএইচএম/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]