শিক্ষকদের জন্য কর্মশালা করবে ইউজিসি-টাইমস হায়ার অ্যাডুকেশন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৬ এএম, ০১ সেপ্টেম্বর ২০২১

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের জন্য একাধিক সচেতনতামূলক কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও টাইমস হায়ার অ্যাডুকেশন (টিএইচই)। সোমবার ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত দ্বি-পাক্ষিক সভায় এ সিদ্ধান্ত হয়।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- কমিশনের সদস্য ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এবং অধ্যাপক ড. মো. আবু তাহের।

স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি এসিউরেন্স (এসপিকিউএ) বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন।

টাইমস হায়ার অ্যাডুকেশন (টিএইচই) এর পক্ষ থেকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং এর বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য তুলে ধরেন প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক রিতিন মালহোত্রা। সভাটি সঞ্চালনা করেন এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন।

অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বাংলাদেশের অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের উল্লেখ করার মতো অনেক সাফল্য রয়েছে। কিন্তু ওয়ার্ল্ড র‍্যাংকিং-এ স্থান পেতে এসব অর্জনসহ যেসব তথ্য আবশ্যিকভাবে প্রদান করতে হয় সে সম্পর্কে যথেষ্ঠ ধারণা না থাকায় যোগ্যতা থাকা সত্ত্বেও বাংলাদেশের বিশ্বাবদ্যালয়গুলো ওয়ার্ল্ড র্যাংকিংয়ে স্থান পাচ্ছে না। এজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিষয়গুলো সম্পর্কে অবহিত করতে হবে। ইউজিসি এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য একাধিক অবহিতকরণ কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করবে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে একদল মাস্টার ট্রেইনার তৈরি করা হবে, যারা পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনতে পারবে।

jagonews24

তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোকে ওয়ার্ল্ড র্যাংকিং এর বিভিন্ন শর্ত ও প্যারামিটার সম্পর্কে অবহিত করা গেলে বৈশ্বিক বিশ্ববিদ্যালয় র্যাংকিং এ বাংলাদেশ স্থান করে নিতে সক্ষম হবে। তিনি এ বিষয়ে একটি কর্মপরিকল্পনা তৈরি করতে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।

অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করেছে এবং একই সময়ে টাইমস হায়ার অ্যাডুকেশন (টিএইচই) যাত্রা শুরু করেছে। তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও টাইমস হায়ার অ্যাডুকেশনের (টিএইচই) ৫০ বছর পূর্তিকে স্মরণীয় রাখতে ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশের উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে যৌথভাবে একাধিক সেমিনার ও কর্মশালা আয়োজনের প্রস্তাব করেন।

অধ্যাপক ড. মো. আবু তাহের গবেষণাপত্রের উদ্ধৃতি ও তথ্যের গুণগতমান বজায় রাখতে টাইমস হায়ার অ্যাডুকেশনের অভিজ্ঞতা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রয়োগ করার ওপর গুরুত্বারোপ করেন।

এমএইচএম/জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]