বিশ্ব র‌্যাংকিংয়ের জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে ওবিই অনুসরণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২১
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, ফাইল ছবি

উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করা ও বিশ্ব র্যাংকিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়ের স্থান পেতে করণীয় বিষয়গুলো নিয়ে কাজ করছে ইউজিসি। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

বুধবার (১ সেপ্টেম্বর) ইউজিসির স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগ আয়োজিত ‘আউটকাম বেইজড এডুকেশন বাস্তবায়ন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান এ কথা বলেন।

কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মনোনীত শিক্ষকরা অংশ নেন। কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।

কর্মশালায় ইউজিসির এসপিকিউএ পরিচালক ড. ফখরুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীনসহ কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তারা এসময় যুক্ত ছিলেন।

কর্মশালায় ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে ওবিই অনুসরণ করে কারিকুলাম প্রণয়নে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এটি বাস্তবায়ন করা গেলে কারিকুলামে ব্যাপক পরিবর্তন আসবে। গ্রাজুয়েটরা চাকরি উপযোগী দক্ষতা অর্জনের মাধ্যমে প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের মেধার স্বাক্ষর রাখতে পারবেন।

তিনি আরও বলেন, ওবিই সফলভাবে বাস্তবায়ন করা গেলে উচ্চশিক্ষা ও গবেষণায় দেশ এগিয়ে যাবে ও বিশ্ব র্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত স্থান অর্জন করা সম্ভব হবে। উন্নত সমাজ বিনির্মাণে গুণগত ও জীবনমুখী শিক্ষার কোনো বিকল্প নেই। এ লক্ষ্য অর্জনে ওবিই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি দৃঢ় বিশ্বাস করেন। উচ্চশিক্ষায় কাঠামোগত পরিবর্তন দরকার। শিক্ষার পুরাতন ধারা থেকে বেরিয়ে আসতে হলে শিক্ষকদের পেশাগত জ্ঞান বৃদ্ধি ও মনোজগতে পরিবর্তন করা প্রয়োজন বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের তরুণ প্রজন্মকে কর্মক্ষেত্রের উপযোগী করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে বাংলাদেশ বেশ পিছিয়ে রয়েছে। তিনি স্ট্র্যাটেজিক লিডারশিপ, ক্যারিয়ার সচেতনতা বিষয়গুলো কারিকুলামে যুক্ত করার পরামর্শ দিয়েছেন।

এমএইচএম/এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]