কারিগরি শিক্ষকদের দক্ষতা বাড়ানোর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৩ অক্টোবর ২০২১

আগামী ২০২৩ সালের মধ্যে দেশের কারিগরি শিক্ষা ধারার সকল শিক্ষকের দক্ষতা বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এজন্য ধারাবাহিকভাবে মানসম্পন্ন শিক্ষক প্রশিক্ষণের আয়োজন করে যাচ্ছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

বুধবার (১৩ অক্টোবর) ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান এ পরিকল্পনার কথা জানান। দেশের বিভিন্ন পলিটেকনিক ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষকদের দুইমাস ব্যাপী দক্ষতাভিত্তিক ব্যবহারিক প্রশিক্ষণের সমাপনী উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মো. আমিনুল ইসলাম খান বলেন, জাতীয় দক্ষতা মানের সাথে সামঞ্জস্য রেখে প্রশিক্ষণের কোর্স মডিউল প্রণয়ন করায় শিক্ষকরা স্কিল লেভেল ৬- এ উন্নীত হবেন।

গত ২২ আগস্ট থেকে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল টির্চাস ট্রেনিং কলেজ এবং ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে একযোগে শুরু হওয়া ২য় ব্যাচের এ প্রশিক্ষণে মোট ১৬১ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। বিষয়ভিত্তিক এ প্রশিক্ষণে সরকারি, বেসরকারি ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান সংশ্লিষ্ট রিসোর্স পার্সনের তত্ত্বাবধায়নে হাতে কলমে ব্যবহারিক ক্লাস অনুষ্ঠিত হয়। এর আগে ১ম ব্যাচে ২৪৮ জন্য শিক্ষক প্রশিক্ষণ সম্পন্ন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. হেলাল উদ্দিন।

এমএইচএম/কেএসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]