শিক্ষার্থীদের জন্য ‘হাফ ভাড়া’ বাস্তবায়নের দাবি অভিভাবকদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ২৫ নভেম্বর ২০২১

শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে ‘হাফ ভাড়া’ নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন অভিভাবক ঐক্য ফোরাম।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু ও যুগ্ম সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক এক বিবৃতিতে এ দাবি জানান।

এতে বলা হয়, গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেওয়ার প্রচলন দেশ স্বাধীন হওয়ার আগ থেকেই ছিল। কিন্তু ডিজেলের দাম বাড়ানোর অজুহাতে বিভিন্ন পরিবহনে ভাড়া বাড়ানো হয়েছে এবং শিক্ষার্থীদের কাছে থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। কিন্তু সারা বিশ্বে ডিজেলের দাম কমে গেলেও বাংলাদেশে কোনো প্রভাব পড়েনি।

অভিভাবক নেতৃদ্বয় বলেন, শিক্ষার্থীদের নিজস্ব কোনো আয় নেই। অভিভাবকদের আয়ে তাদের শিক্ষার যাবতীয় খরচ চালাতে হয়। করোনাকালে অভিভাবকরা সংসার চালাতে হিমশিম খাচ্ছে। তাদের আয় কমে গেছে। অনেকের চাকরি হারিয়েছেন। তারা সন্তানের ভরণপোষণ ঠিকমত চালাতে পারছেন না। তার ওপর গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এটা ‘মরার উপর খাঁড়ার ঘা’। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

তারা বলেন, ২০১৫ সালে অক্টোবর মাসে অভিভাবক ঐক্য ফোরাম বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান বরাবর সব শিক্ষার্থীর জন্য অর্ধেক ভাড়ার ব্যবস্থা করার জন্য আবেদন করেছিল। কিন্তু এ বিষয়ে তখনও তারা কোনো পদক্ষেন নেয়নি। বিষয়টি এতদিন ধামাচাপা পড়েছিল।

ভারত, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, ভূটান, ফিলিপাইনসহ বিভিন্ন দেশে শিক্ষার্থীদের গণপরিবহনে ভাড়ায় ছাড় দেওয়া হয়। তাই মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশেও গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া নিশ্চিত করে সরকারি প্রজ্ঞাপন জারি করার জন্য জোর দাবি জানান তারা।

এমএইচএম/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]