স্থায়ী সনদ ইস্যুতে সতর্ক করে চিঠি দেবে ইউজিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৯ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১
ফাইল ছবি

দেশের পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থায়ী সনদ পেয়েছে। তার মধ্যে একটিকে শর্তসাপেক্ষে দেওয়া হয়েছে। এছাড়া স্থায়ী ক্যাম্পাসে গিয়েও যেসব বিশ্ববিদ্যালয় সনদের জন্য আবেদন করেনি তাদের সর্তক করতে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

জানা গেছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী প্রতিটি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী সনদ গ্রহণ বাধ্যতামূলক। এর জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উচ্চশিক্ষার নিয়ন্ত্রক সংস্থা ইউজিসির কাছে আবেদন করতে হয়। কিন্তু আইন অনুযায়ী নির্ধারিত পরিমাণ (ঢাকা মহানগরে অনুমোদনপ্রাপ্তরা এক একর, ঢাকার বাইরে তিন একর) জমিতে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনার পরও অধিকাংশ বিশ্ববিদ্যালয় এখনও স্থায়ী সনদের জন্য আবেদনই করেনি। স্থায়ী সনদ ছাড়া শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা ‘আইনসম্মত নয় এবং অবৈধ’ ও আইনে শর্ত লংঘন। এ কারণে যারা এখনো স্থায়ী সনদের জন্য আবেদন করেনি তাদের সতর্ক করে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানতে চাইলে ইউজিসির পরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয়) মো. ওমর ফারুক মঙ্গলবার (০৭ ডিসেম্বর) জাগো নিউজকে বলেন, এ পর্যন্ত পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থায়ী সনদ পেয়েছে। তার মধ্যে একটিকে শর্তসাপেক্ষে দেওয়া হয়েছে। তবে অনেক বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে তাদের পাঠদান শুরু করলেও এ সনদের জন্য এখনো আবেদন করেনি।

তিনি বলেন, যারা সনদের জন্য আবেদন করেনি ও শর্তপূরণ করে স্থায়ী ক্যাম্পাস নির্মাণ করেনি তাদের চিঠি দিয়ে সতর্ক করা হবে। তবে যারা আবেদন করেছে কিন্তু সনদ পায়নি তারা এর আওতায় পড়বে না। চলতি সপ্তাহের মধ্যে এ চিঠি পাঠানো হবে বলেও জানান তিনি।

ইউজিসি জানায়, সর্বমোট ৩১ বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে গেলেও মাত্র পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থায়ী সনদ নিয়েছে। এর মধ্যে একটিকে আবার শর্তসাপেক্ষে স্থায়ী সনদ দেওয়া হয়েছে। সনদপ্রাপ্তরা হচ্ছে- রাজধানীর আফতাবনগরে অবস্থিত ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি, তেজগাঁও এলাকায় স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনাকারী আহছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, তুরাগ নদীর তীরে অবস্থিত বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি), সাভারের বিরুলিয়ায় অবস্থিত সিটি ইউনিভার্সিটি- এটির রাজধানীর গ্রিন রোড়েও একটি ক্যাম্পাস রয়েছে। এছাড়াও রাজধানীর উত্তরা খানটেক এলাকায় অবস্থিত অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী সনদ দেওয়া হয়েছে। তবে অতীশ দীপঙ্করকে শর্তসাপেক্ষে স্থায়ী সনদ দেওয়া হয়েছে।

এছাড়াও স্থায়ী ক্যাম্পাসে গিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনাকারী আরও ২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো স্থায়ী সনদের জন্য আবেদন করেনি। এগুলোর মধ্যে দেশের শীর্ষস্থানীয় একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এগুলোর মধ্যে নর্থ-সাউথ ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ), ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি), ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ, গণবিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক অন্যতম। এসব বিশ্ববিদ্যালয় গত ২৪ নভেম্বর পর্যন্ত স্থায়ী সনদের জন্য আবেদন করেনি বলে ইউজিসি জানিয়েছে।

এমএইচএম/কেএসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]