এইচএসসির চতুর্থ দিনে অনুপস্থিত ৮২০৭, বহিষ্কার দুজন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১
ফাইল ছবি

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার চতুর্থ দিনের পরীক্ষায় দুই ধাপে অনুপস্থিত ছিল আট হাজার ২০৭ জন পরীক্ষার্থী। এছাড়া সকালের শিফটে দুজন বহিষ্কার করা হয়। তবে বিকেলে শিফটে কেউ বহিষ্কার হয়নি।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা মনিটরিং সেল থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার সকালে অনুষ্ঠিত হয় যুক্তিবিদ্যা দ্বিতীয়পত্রের পরীক্ষা। এতে মোট তিন হাজার ২৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত এবং দুজনকে বহিস্কার করা হয়।

এরমধ্যে ঢাকা শিক্ষাবোর্ডে অনুপস্থিত ৫৫১ জন এবং একজন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়। চট্টগ্রাম বোর্ডে ৪৯৭ জন এবং একজন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়।

রাজশাহী বোর্ডে অনুপস্থিত ছিল ৩৫৭ জন, বরিশাল বোর্ডে অনুপস্থিত ১৮০ জন, সিলেট বোর্ডে অনুপস্থিত ৩২৫ জন, দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ৪৫১ জন, কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ২৯৬ জন, ময়মনসিংহ বোর্ডের অনুপস্থিত ১৪৬ জন, যশোর বোর্ডে অনুপস্থিত ৩২৪ জন।

বিকেলে অনুষ্ঠিত হিসাববিজ্ঞান দ্বিতীয়পত্রের পরীক্ষায় মোট পাঁচ হাজার ৮০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তবে বিকেলের শিফটে কাউকে বহিস্কার করা হয়নি।

এরমধ্যে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল এক হাজার ৫৫৭ জন, চট্টগ্রাম বোর্ডে ৬২১ জন, রাজশাহী বোর্ডে ৫৪১ জন, বরিশাল বোর্ডে ৩৭২ জন, সিলেট বোর্ডে ১৯৪ জন, দিনাজপুর বোর্ডে ৪৫০ জন, কুমিল্লা বোর্ডে ৭৭৭ জন, ময়মনসিংহ বোর্ডে ১৬৯ জন এবং যশোর বোর্ডে ৩৯৬ জন অনুপস্থিত ছিল।

করোনা মহামারির কারণে এক বছর বিরতির পর গত বৃহস্পতিবার থেকে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর পরীক্ষার্থীদের তিনটি ঐচ্ছিক বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিতে হবে। বাংলা, ইংরেজি ও গণিত পরীক্ষা দিতে হবে না।

তিনটি ঐচ্ছিক বিষয়ের ফলাফল এবং জেএসসি পরীক্ষাসহ শিক্ষার্থীদের আগের পাবলিক পরীক্ষার গ্রেড পয়েন্ট বিবেচনা করে চূড়ান্ত ফল তৈরি করা হবে।

এমএইচএম/এএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]