বুদ্ধিজীবী ও বিজয় দিবস উদযাপনে নির্দেশনা দেবে মাউশি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৯ ডিসেম্বর ২০২১

আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী এবং ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামী সপ্তাহে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) মাউশি কলেজ শাখার পরিচালক অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী জাগো নিউজকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর বিজয় উদযাপনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হবে। এ দুইদিন নানা ধরণের আয়োজন করতে বলা হবে। আগামী সপ্তাহে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে। আয়োজনের মধ্যে রয়েছে— মুক্তিযুক্ত সম্পর্কে আলোচনাসভা, আবৃত্তি, রচনা প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি।

জানা গেছে, মন্ত্রিপরিষদের নির্দেশনা মোতাবেক আগামী ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান প্রচারের ব্যবস্থা করতে হবে। ডিসেম্বর মাসের মধ্যে সুবিধাজনক সময়ে মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন অনুষ্ঠান ভার্চ্যুয়াল মাধ্যমে আয়োজন করতে হবে। ১৫ ও ১৬ ডিসেম্বর এ দুইদিন সন্ধ্যা থেকে রাত ১টা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় আলোকসজ্জা করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, পোস্টারের মাধ্যমে বিজয় দিবসের তথ্য প্রচারের ব্যবস্থা করতে হবে। ১৬ ডিসেম্বর শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শিক্ষাপ্রতিষ্ঠানের ধর্মীয় উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মেনে প্রার্থনার ব্যবস্থা করতে হবে। দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অন্য যেকোনো আয়োজন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যবিধি মেনে নিজ উদ্যোগে উদযাপন করবে।

এসব নির্দেশনা অনুযায়ী বিজয় দিবস উদযাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ের কর্মকর্তা ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। আগামী সপ্তাহে মাউশি থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেবে মাউশি।

এমএইচএম/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]