এসএসসির ফল চ্যালেঞ্জ করে ৭৬ হাজার আবেদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ১১ জানুয়ারি ২০২২
ফাইল ছবি

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন জমা পড়েছে ৭৫ হাজার ৮৯৭টি। সাধারণ ও মাদরাসা বোর্ড মিলিয়ে ১০টি শিক্ষাবোর্ডের প্রায় ৬০ হাজার শিক্ষার্থী এসব আবেদন করেছেন। হিসাব বিজ্ঞান, রসায়ন ও ভূগোল বিষয়ের ফল পুনঃনিরীক্ষার সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে।

গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় অংশ নেওয়া ২২ লাখ ২৭ হাজার ১১৩ জনের মধ্যে পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ পরীক্ষার্থী। এবার গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪ দশমিক শূন্য ৮ শতাংশ। এছাড়া মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী।

তথ্য অনুযায়ী, ঢাকা শিক্ষাবোর্ডে ফল পুনঃনিরীক্ষার আবেদন জমা পড়েছে ২২ হাজার ৮৫৫টি। বেশি আবেদন এসেছে হিসাববিজ্ঞান, রসায়ন ও ভূগো বিষয়ে।

কুমিল্লা শিক্ষাবোর্ডে আবেদন জমা পড়েছে ৪ হাজার ৬৭৯টি। ৪ হাজার ২১৯ জন শিক্ষার্থী এসব আবেদন করেছে। এই বোর্ডেও হিসাবিজ্ঞান, রসায়ন ও ভূগোল বিষয়ে বেশি আবেদন জমা পড়েছে।

সিলেট বোর্ডে ২ হাজার ২৮৪ জন পরীক্ষার্থী ২ হাজার ৬৮৮টি আবেদন করেছে, যার মধ্যে রসায়ন, উদ্ভিদবিজ্ঞান ও জীববিজ্ঞানে বিষয়ে ফল পুননিরীক্ষার আবেদনই বেশি। যশোর শিক্ষাবোর্ডে ৬ হাজার ৮৬৩টি আবদেন জমা পড়েছে। বেশি আবেদন করা হয়েছে ভূগোল ও পদার্থবিদ্যায়।

এছাড়া দিনাজপুর বোর্ডে ৪ হাজার ৯২২টি, চট্টগ্রামে ৭ হাজার ৮২৩টি, বরিশালে ৬ হাজার ১৩৯টি, ময়মনসিংহে ৬ হাজার ৪২০টি এবং রাজশাহী শিক্ষাবোর্ডে ৪ হাজার ৭৩২টি বিষয়ের ফল পুননিরীক্ষার আবেদন জমা পড়েছে।

এদিকে, বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডে ৮ হাজার ৭৭৬টি আবেদন জমা পড়েছে, যার মধ্যে ইসলামের ইতিহাস, পদার্থবিজ্ঞান ও হাদিস শরিফ বিষয়ে বেশি পুনঃনিরীক্ষার আবেদন করেছে পরীক্ষার্থীরা।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমোদ জাগো নিউজকে বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে এবার সংক্ষিপ্ত সিলেবাসের ওপর তিন বিষয়ের পরীক্ষা নেওয়া হয়েছে। প্রকাশিত ফলাফলে অনেক শিক্ষার্থী পুর্নমূল্যায়নের আবেদন করেছে। তাদের আবেদনের প্রেক্ষিতে এমসিকিউ ও তত্ত্বীয় দুটিই যাচাই করা হবে। একটি বিষয় দুজন শিক্ষক দেখবেন। ২০ ডিসেম্বরের মধ্যে পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হবে।’

এমএইচএম/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]