একাদশে ভর্তিতে প্রথম ধাপে ১৫ লাখেরও বেশি আবেদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ১৫ জানুয়ারি ২০২২

সরকারি-বেসরকারি কলেজ-মাদারাসায় একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে অনলাইন আবেদনের সময়সীমা শেষ হচ্ছে আজ। ভর্তির জন্য গত ৮ জানুয়ারি থেকে এ পর্যন্ত সারাদেশে ১৫ লাখেরও বেশি আবেদন জমা হয়েছে।

শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত এ আবেদন জমা হয়েছে বলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, একাদশে ভর্তির ক্ষেত্রে এ পর্যন্ত ১৫ লাখ ৭৯৫টি আবেদন জমা হয়েছে। তার মধ্যে প্রায় ৯০ লাখ কলেজ নির্বাচন করা হয়েছে। আমাদের প্রত্যাশার বেশি প্রথম ধাপে আবেদন জমা হয়েছে। গত ১১ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে বেশি আবেদন এসেছে।

তিনি বলেন, এসএসসি পাস সবাই কলেজে ভর্তি হবে না। তার মধ্যে একটি অংশ কারিগরিতে ভর্তি হবে। কেউ কেউ মেডিকেল ডিপ্লেমা, কৃষিতে ভর্তি হবে। তারপরও কেউ কেউ ভর্তির বাইরে থাকবে। স্বাভাবিক কারণে কিছু শিক্ষার্থী ঝড়ে পড়বে। তবে তিন ধাপে সারাদেশে চলতি বছর ও আগের বছরে পাস করা ২০ লাখ শিক্ষার্থী ভর্তি হতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর কেবলমাত্র অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তি আবেদন করা যাচ্ছে। আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ টাকা দিয়ে ৫ থেকে ১০টি কলেজে আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

গত ৮ জানুয়ারি থেকে একাদশে ভর্তির আবেদন শুরু হয়েছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা শিক্ষার্থীদেরও নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

এমএইচএম/এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]