স্কুলের পরিচয়পত্র দিয়ে টিকা না পাওয়ার অভিযোগ শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ১৯ জানুয়ারি ২০২২
স্কুলে শিক্ষার্থীদের টিকাদান/ফাইল ছবি

জন্ম নিবন্ধন সনদে কোনো ভুল থাকলে স্কুলের পরিচয়পত্র দেখিয়ে করোনা টিকা পাওয়ার কথা শিক্ষার্থীদের। তবে এভাবে টিকা নিতে গিয়ে অনেকে না পেয়ে ফিরে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

রাজধানীর খিলগাঁও মডেল কলেজ কেন্দ্রে মতিঝিল সরকারি বালক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র আশিক আব্দুল্লাহকে নিয়ে গতকাল (মঙ্গলবার) টিকা দিতে যান তার বাবা আবু আব্দুল্লাহ। তিনি অভিযোগ করেন, জন্ম নিবন্ধন সনদ ১৬ ডিজিটের হওয়ায় তার ছেলেকে টিকা দেওয়া হয়নি।

জাগো নিউজকে তিনি বলেন, সরকার থেকে বলা হয়েছিল জন্ম নিবন্ধন সনদ ছাড়াও পরিচয়পত্র দেখিয়ে টিকা নেওয়া যাবে। কিন্তু জন্ম নিবন্ধন সনদে ভুল থাকায় আমার ছেলেকে আজ টিকা দেওয়া হয়নি।

একই অভিযোগ করেন আলী আহমদ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী তাবাসুম বিনতে হৃদির মা আফরোজা বেগম।

তিনি জাগো নিউজকে বলেন, টিকা দিতে আসলে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক বলেন আমার মেয়ের জন্ম নিবন্ধনের সনদে ভুল আছে। তাই টিকা দেওয়া যাবে না।

ভিকারুননিসা টিকা কেন্দ্রেও জন্মনিবন্ধন সনদে ভুল থাকায় টিকা দিতে না পারার অভিযোগ পাওয়া যায়।

উইলস লিটল স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী আরাফাত ইসলামকে টিকা দিতে নিয়ে এসেছিলেন তার বাবা মনিরুল ইসলাম।

জাগো নিউজকে তিনি বলেন, জন্ম নিবন্ধন সনদে ডিজিট কম হওয়ায় স্কুল কৃর্তপক্ষ বলেছে জন্ম সনদ ঠিক করে আনতে। তাই আজ টিকা দেওয়া হলো না।

জন্ম নিবন্ধন সনদ জটিলতায় শিক্ষার্থীরা টিকা দিতে পারছে না, এমন অভিযোগ অস্বীকার করেছেন ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল মজিদ।

জাগো নিউজকে তিনি বলেন, সরকার থেকে সুপষ্টভাবে ঘোষণা দেওয়া হয়েছে, জন্মনিবন্ধন সনদ ছাড়াও পরিচয়পত্র দিয়ে টিকা দেওয়া যাবে। এ জন্য প্রতিষ্ঠান প্রধানের প্রত্যায়নপত্র লাগবে। কোনো শিক্ষার্থীর যদি জন্ম নিবন্ধন সনদ না থাকে অথবা ভুল থাকে তাহলে সে অবশ্যই প্রতিষ্ঠান প্রধানের প্রত্যায়ন নিয়ে টিকা গ্রহণ করতে পারবে।

তিনি আরও বলেন, জন্ম নিবন্ধন সনদ জটিলতায় এখন টিকা গ্রহণ করা যাচ্ছে না, এমন কোনো অভিযোগ পায়নি। আমরা টিকা কেন্দ্রগুলোকে জন্মনিবন্ধন সনদ না থাকলে পরিচয়পত্র অথবা প্রতিষ্ঠান প্রধানের প্রত্যায়নপত্র দিয়ে টিকা প্রদানের নির্দেশনা দিয়েছি। কেউ যদি এ নির্দেশনা না মেনে থাকে তাহলে তা অবশ্যই দুঃখজনক।

এর আগে গত ১০ জানুয়ারি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, ‘শিক্ষার্থীদের টিকা নিতে কোনো নিবন্ধন লাগবে না। পরিচয়পত্র দিয়েই টিকা দিতে পারবে। পরিচয় বলতে স্কুলের পরিচয়পত্র বা আইডি কার্ড।’

দীপু মনি বলেন, ‘কেবিনেটের একটি সিদ্ধান্ত আছে, ১৩ তারিখের পর টিকা ছাড়া কেউ স্কুলে যেতে পারবে না। ৩১ জানুয়ারির মধ্যে সবার টিকা দেওয়া হয়ে যাবে। এর মধ্যে যারা প্রথম ডোজ নিয়েছে তারা ক্লাসে আসবে। না নেওয়ারা অনলাইনে বা বিকল্প মাধ্যমে ক্লাস করবে।’

এমএইচএম/এমএইচআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]