কে হচ্ছেন মাউশির মহাপরিচালক?

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১৯ জানুয়ারি ২০২২

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালকের পদ পেতে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের সরকার সমর্থক সিনিয়র কর্মকর্তারা দৌড়ঝাঁপ শুরু করেছেন শোনা যাচ্ছে। বর্তমান মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের মেয়াদ গত ১১ জানুয়ারি শেষ হওয়ায় তিনি ওইদিন অবসর প্রস্তুতিমূলক ছুটিতে (পিআরএল) গেছেন। বর্তমানে এ পদে চলতি দায়িত্বে পরিচালককে (কলেজ ও প্রশাসন) বসানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ডিজি পদটি বেশ সম্মানজনক এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষার নীতিনির্ধারণী পদ। এ পদে সরকার যোগ্য ব্যক্তিকে খুঁজছে। তবে এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। ইতোমধ্যে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের নামের তালিকা তৈরি করা হয়েছে। বর্তমান সচিব অসুস্থ থাকায় তা সেটি এখনো প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়নি।

সূত্র জানিয়েছে, মাউশি মহাপরিচালকের পদটি অতিরিক্ত সচিব পদমর্যাদার। এটি বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের সর্বোচ্চ পদ। মর্যাদা ও সুযোগ-সুবিধার দিক থেকে পদটি খুবই আকর্ষণীয় বলে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের কাছে বিবেচিত হয়। এ পদের জন্য বেশ কয়েকজনের নাম শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হতে পারে।

সম্ভাব্য তালিকায় যারা রয়েছে তারা হলেন- ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) পরিচালক অধ্যাপক অলিউল্লাহ মোহাম্মদ আজমতগীর, সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর উন্নয়ন প্রকল্পের পরিচালক ও স্বাধীনতা বিসিএস শিক্ষা সংসদের সভাপতি অধ্যাপক মো. নাসির উদ্দিন।

এর বাইরে জ্যেষ্ঠতা হিসেবে এ পদের জন্য মাউশির সাবেক পরিচালক ও বর্তমানে ধামরাই সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. সেলিম মিয়া, মাউশির পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক প্রবীর কুমার ভট্টাচার্য্য, মাউশির পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক শফিউল আযম, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খন্দকারের নামও আলোচনায় রয়েছে।

জানতে চাইলে অধ্যাপক মো. নাসির উদ্দিন জাগো নিউজকে বলেন, ‘আমরা চাই জ্যেষ্ঠতার ভিত্তিতে মহাপরিচালক নিয়োগ দেওয়া হোক। কয়েকধাপে জুনিয়রদের এ পদে বসানোর কারণে বিসিএস শিক্ষা ক্যাডারের মধ্যে এক ধরনের বিশৃঙ্খলা তৈরি হয়েছে। সেটি আরও বেড়ে যাবে। এ কারণে জ্যেষ্ঠার ভিত্তিতে একজন যোগ্য ব্যক্তিকে নিয়োগ দিতে সরকারের প্রতি দাবি জানাই।’

এদিকে, জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রথম সারিতে নাসির উদ্দিন রয়েছেন। তাকে এ পদে বসালে শিক্ষা ক্যাডারের মধ্যে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টা করবেন বলেও মন্তব্য করেন তিনি।

অধ্যাপক ড. সেলিম মিয়াও জ্যেষ্ঠতার ভিত্তিতেই মহাপরিচালক নিয়োগ হওয়া উচিত বলে মন্তব্য করেন।

এমএইচএম/এমআরআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]