আলবুখারি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে সনদ তুলে দিলেন ড. ইউনূস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ২৮ মার্চ ২০২২
আলবুখারি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে শিক্ষার্থীদের সঙ্গে প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস

নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস মালয়েশিয়ার আলবুখারি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে সনদ প্রদান করেছেন। প্রফেসর ইউনূস মালয়েশিয়ার কেদাহ রাজ্যের আলর সেতারে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের প্রথম চ্যান্সেলর। গত শনিবার (২৬ মার্চ) বিশ্ববিদ্যালয়টির কনভোকেশন হলে আয়োজিত এই ডিগ্রি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন কূটনৈতিক মিশনের রাষ্ট্রদূত ও প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

সোমবার (২৮ মার্চ) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

উচ্চশিক্ষার ব্যয়ভার বহনে অসমর্থ এমন ছাত্রদের পৃথিবীর বিভিন্ন দেশ থেকে এনে ভর্তি করে থাকে এই বিশ্ববিদ্যালয়। তাদের ভ্রমণ খরচসহ যাবতীয় খরচ বহন করে বিশ্ববিদ্যালয়টি। এখানে ‘ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার’ প্রতিষ্ঠা করা হয়েছে, যা প্রফেসর ইউনূস প্রস্তাবিত ‘তিন শূন্য’র পৃথিবী বাস্তবায়নে ‘থ্রি-জিরো ক্লাব’ প্রতিষ্ঠায় উৎসাহ ও সহযোগিতা দিয়ে থাকে। এই বিশ্ববিদ্যালয়ের ৯০ শতাংশ শিক্ষার্থী বিদেশি। মালয়েশিয়ার প্রখ্যাত আলবুখারি ফাউন্ডেশান বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছে।

প্রফেসর ইউনূস তার সমাবর্তন ভাষণে মুনাফা সর্বোচ্চকরণের ভিত্তির ওপর প্রতিষ্ঠিত বর্তমান সভ্যতার বিষয়ে কথা বলেন। তিনি ‘তিন শূন্য’ ভিত্তিক একটি নতুন সভ্যতা তৈরি করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

ড. ইউনূস বলেন, একটি নতুন সভ্যতা সৃষ্টির সময় দ্রুত ফুরিয়ে আসছে। বিশ্বকে রক্ষা করতে হলে আমাদেরকে এখনই কাজে নেমে পড়তে হবে।

বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পর পরই এখানে একটি ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার স্থাপন করা হয়। এটি সব অনুষদে সামাজিক ব্যবসার ওপর শিক্ষাদান করে যাচ্ছে। শিক্ষার্থীরা এরই মধ্যে ১০টি থ্রি-জিরো ক্লাব তৈরি করেছেন এবং আরও কয়েকটি করা হচ্ছে। এছাড়াও মালয়েশিয়ার সব ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের আয়োজনে সাবাহ রাজ্যে পরিচালিত সব সামাজিক ব্যবসা উদ্যোগের সমন্বয়কের দায়িত্ব পালন করতে আগ্রহ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়টি।

মালয়েশিয়ায় সামাজিক ব্যবসায়ে আগ্রহী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধি এবং দেশটির ছয়টি বিশ্ববিদ্যালয়ের ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের প্রতিনিধিরা এতে অংশ নেন। তারা দেশটিতে সামাজিক ব্যবসার অগ্রগতি নিয়ে প্রফেসর ইউনূসের সঙ্গে এক পর্যালোচনা বৈঠকে মিলিত হন। আলবুখারি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এই সম্মেলনের আয়োজন করে।

এমওএস/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।