প্রধান শিক্ষা প্রকৌশলী হলেন নইমুল কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ২৮ এপ্রিল ২০২২

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ইইডি) প্রধান প্রকৌশলীর দায়িত্ব পেয়েছেন প্রকৌশলী শাহ্ নইমুল কাদের।

এ প্রকৌশলীকে আর্থিক ও প্রশাসনিক ক্ষমতাসহ চলতি দায়িত্ব দিয়ে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) প্রজ্ঞাজন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাধীন ইইডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ্ নইমুল কাদেরকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সব প্রশাসনিক ও আর্থিক ক্ষমতাসহ প্রধান প্রকৌশলী পদে রুটিন দায়িত্ব দেওয়া হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো। এ নির্দেশনা আগামী ১ মে থেকে কার্যকর হবে।

ইইডির প্রধান প্রকৌশলী পদে (চলতি দায়িত্ব) নিয়োগ পেয়েছেন শাহ্ নইমুল কাদের। এর আগে তিনি অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে ছিলেন। রাষ্ট্রপতির আদেশে বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব (উন্নয়ন-৩) আব্দুল্লাহ আল মাসউদের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

জানা গেছে, শাহ্ নইমুল কাদের ১৯৯০ সালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে (সিভিল) স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ (মানবসম্পদ) পাস করেন। ১৯৯৪ সালে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে সহকারী প্রকৌশলী হিসেবে যোগ দেন তিনি। এরপর তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৬৩ সালের ১৬ অক্টোবর ব্রাক্ষ্মণবাড়িয়ার হরীনাদি গ্রামে জন্ম নেন। তার বাবা আব্দুল কাদের ও মা খোদেজা বেগম দুজনই পেশায় চিকিৎসক ছিলেন। চলতি দায়িত্বে থাকা বর্তমান প্রধান প্রকৌশলীর মেয়াদ বৃহস্পতিবার শেষ হচ্ছে।

এমএইচএম/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]