নর্থ সাউথের বিলাসবহুল ১০ গাড়ি বিক্রির নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৯ পিএম, ১৭ মে ২০২২

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রি করে সেই টাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৭) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব ড. মো. ফরহাদ হোসেনের সই করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ধারা ৪৪(১) অনুযায়ী প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪(৭) ধারা অনুযায়ী, সাধারণ তহবিলের অর্থ বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যয় করা যাবে না। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় অর্থ ব্যয় না করে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত ১২টি গাড়ি কিনেছে। এর মধ্যে ১০টি বিলাসবহুল, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নেরে সঙ্গে সম্পর্কিত নয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৬(৬) ধারা অনুযায়ী, সরকার ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা এবং শৃঙ্খলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মানোন্নয়নের জন্য উপযুক্ত বিবেচনা করে ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ প্রদান করতে পারবে এবং নর্থ সাউথে নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

‘ওপরে উল্লেখিত সময় পর্যন্ত কেনা ১২টি গাড়ির মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রি করে সেই অর্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ধারা ৪৪(১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা প্রদানপূর্বক এ বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

বিক্রির নির্দেশ দেওয়া গাড়িগুলোর ধরণ ও মডেল

হার্ড জিপ (টয়োটা প্রাডো টি এক্স) মডেল-২০১৫, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০) মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই) মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০), মডেল-২০১৯।

হার্ড জিপ (রেঞ্জ রোভার অটো-বায়োগ্রাফি), মডেল-২০১৯ হার্ড জিপ (রেঞ্জ রোভার অটো-বায়োগ্রাফি) মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই) মডেল-২০১৯, কার (স্যালুন) মার্সিডিজ বেঞ্জ মডেল-২০১৯, হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই) মডেল-২০১৯।

এমএইচএম/এএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]