তিন বিশ্ববিদ্যালয়ে অনিয়মে ইউজিসির তদন্ত কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ১৭ মে ২০২২

তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়ম, ঘুস বাণিজ্য, টেন্ডারে অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিশ্ববিদ্যালয়গুলো হলো- খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ের অনিয়ম খতিয়ে দেখতে মঙ্গলবার আলাদা তিনটি কমিটি গঠন করা হয়।

জানা গেছে, খুলনা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ওয়ালিউর হাসনাতের নিয়োগে অনিয়ম করা হয়েছে। নিয়োগের সময় তার প্রয়োজনীয় যোগ্যতা ছিল না বলে অভিযোগ ওঠে। এ নিয়ে বিতর্ক উঠলে শিক্ষকদের একটি অংশ দুদকে লিখিত অভিযোগ দেন। এরপর দুদক থেকে তদন্ত করতে নির্দেশ দেওয়া হলে তদন্ত কমিটি গঠন করে ইউজিসি।

এদিকে রুয়েটের উপাচার্য তার নিকটাত্মীয়কে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ায় বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আবেদন করে বাদপড়া প্রার্থীরা এ বিষয়ে দুদকে অভিযোগ দেন। সেখান থেকে ইউজিসিকে তদন্ত করে প্রতিবেদন পাঠাতে বলা হয়। তার ভিত্তিতে তদন্ত কমিটি গঠন করা হয়।

অন্যদিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কর্মচারী নিয়োগে আইন অমান্য করা, টেন্ডার বাণিজ্যসহ নানা ধরনের অনিয়ম উঠেছে উপাচার্যের বিরুদ্ধে। এসব বিষয় খতিয়ে দেখতে ইউজিসি থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানতে চাইলে ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর জাগো নিউজকে বলেন, তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ওঠা অনিয়ম খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। খুলনা ও রুয়েটের অনিয়ম তদন্ত করে দুদকে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। বাকি একটির তদন্তকাজ ইউজিসি নিজ উদ্যোগে শুরু করেছে।

তিনি বলেন, তদন্তকাজ দ্রুত শেষ করতে অন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কমিটিতে রাখা হয়েছে। কমিটি প্রতিবেদন পাঠালে তা মূল্যায়ন করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এমএইচএম/বিএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]