প্রাথমিক শিক্ষক নিয়োগে মৌখিক পরীক্ষায় নম্বর বিভাজনে পরিবর্তন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ১৯ মে ২০২২
ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে মৌখিক পরীক্ষায় নির্ধারিত ২০ নম্বর বিভাজন সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কেন্দ্রীয় প্রাথমিক শিক্ষক নির্বাচন কমিটির ১২৫তম সভায় সুপারিশ মোতাবেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার জন্য নির্ধারিত ২০ নম্বরের বিভাজন সংক্রান্ত কিছুটা পরিবর্তন আনা হয়েছে। নতুন করে মৌখিক পরীক্ষায় নম্বর বণ্টন করা হয়েছে।

মৌখিক পরীক্ষার নতুন নম্বর বন্টনে দেখা গেছে, এসএসসি/সমমানে চার নম্বর। এইচএসসি/সমমানের ফলে চার ও স্নাতক/সমমানে দুই নম্বর নির্ধারণ করা হয়েছে। সেখানে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমানের ক্ষেত্রে ১ম বিভাগ/জিপিএ-৩ বা তার ওপরে চার, ২য় বিভাগ/জিপিএ-২ থেকে ৩-এর কম হলে তিন, ৩য় বিভাগ/জিপিএ-১ থেকে ২-এর কম হলে এক নম্বর দেওয়া হবে।

এছাড়াও স্নাতক/সমমানের ক্ষেত্রে ১ম বিভাগ/সমতুল্য সিজিপিএ ৪ স্কেলে ৩ বা তার ওপরে অথবা পাঁচ স্কেলে ৩ দশমিক ৭৫ বা তার ঊর্ধ্বে দুই নম্বর, ২য় বিভাগ/সমতুল্য সিজিপিএ-৪ হিসেবে ২ দশমিক ২৫ থেকে ৩-এর কম ও ৫ স্কেলে ২ দশমিক ৮ থেকে ৩ দশমিক ৭৫ এর কম হলে এক নম্বর দেওয়া হবে। বাকি ১০ নম্বর ব্যক্তিত্ব, প্রকাশ ক্ষমতা, সাধারণ জ্ঞান ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে নির্ধারণ করা হয়েছে।

এ আদেশ জনস্বার্থে জারি করা হয়েছে। দ্রুত তা কার্যকর করতে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এমএইচএম/কেএসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]