পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অভিন্ন নীতিমালা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ২২ মে ২০২২

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ক্ষেত্রে একটি ন্যূনতম যোগ্যতা নির্ধারণে অভিন্ন নির্দেশিকার খসড়া তৈরি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

রোববার (২২ মে) ইউজিসিতে ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ নির্দেশিকা -২০২২’ শীর্ষক খসড়া চূড়ান্তকরণে আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী নেতাদের সঙ্গে এক পর্যালোচনা সভায় এ খসড়া তৈরি করা হয়।

সভায় ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) এবং এ সংক্রান্ত কমিটির আহ্বায়ক প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, প্রথমবারের মতো ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে জনবল নিয়োগে অভিন্ন নির্দেশিকার খসড়া প্রণয়ন করেছে। এর মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জনবল নিয়োগে একটি নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে দেওয়া হবে।

এই মানদণ্ড অনুসরণ করে জনবল নিয়োগ দেওয়া হলে বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ হবে বলে এ সময় মন্তব্য করেন তিনি।

এর আগে, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে দেয় ইউজিসি যা এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন পেয়েছে। নির্দেশিকাটি অনুসরণের জন্য ইউজিসি প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এটি প্রেরণ করেছে।

সভায় অভিন্ন নির্দেশিকার খসড়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে ইউজিসি ও সংশ্লিষ্ট কমিটির সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র, প্রফেসর ড. মো. আবু তাহের, অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক মো. মোস্তাফিজার রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমএইচএম/এমপি/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]