শিক্ষার্থীদের ভিসা অ্যাপয়েন্টমেন্ট দেবে মার্কিন দূতাবাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২৪ মে ২০২২
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ফল সেমিস্টারে (২০২২) ভর্তি হওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসার জন্য অ্যাপয়েন্টমেন্ট দেবে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাস। বুধবার (২৫ মে) থেকে শুরু হবে এই অ্যাপয়েন্টমেন্ট।

মঙ্গলবার (২৪ মে) দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মার্কিন দূতাবাস বুধবার থেকে ভিসা অ্যাপয়েন্টমেন্ট দেওয়া শুরু করবে। অফিস চলাকালীন সকাল ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দেওয়া হবে অ্যাপয়েন্টমেন্ট।

যারা ভিসার জন্য অ্যাপয়েনমেন্ট পেতে চান, তাদের অবশ্যই ডিএস-১৬০ আবেদন পূরণ, সেভিস ফি জমা, ইস্টার্ন ব্যাংকের ৫৯টি ব্রাঞ্চের যে কোনো একটিতে ভিসা ফি দিতে হবে। এছাড়া ভিসার আবেদনের জন্য ওয়েবসাইটে তৈরি করতে হবে প্রোফাইল।

এর আগে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফল সেমিস্টারে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীরা ভিসার অ্যাপয়েনমেন্ট পাচ্ছিলেন না।

সাধারণত যুক্তরাষ্ট্রে ফল সেমিস্টারের ক্লাস আগস্টে শুরু হয়। শিক্ষার্থীরা ক্লাস শুরু হওয়ার তারিখ থেকে এক মাসের মধ্যে প্রবেশ করতে পারেন যুক্তরাষ্ট্রে। আর যারা ফুল ফান্ডেড অ্যাডমিশন পান, বেশিরভাগ ক্ষেত্রে তাদের ক্লাস শুরু হওয়ার কমপক্ষে ১০ দিন আগে যেতে হয়।

কিন্তু দেখা গেছে, চলতি বছরে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়ার জন্য বেশিরভাগ শিক্ষার্থী ডিসেম্বর এমনকি জানুয়ারিতে ভিসার অ্যাপয়েনমেন্ট পাচ্ছিলেন। এমনকি ইমার্জেন্সি ভিসার সাক্ষাৎকারের আবেদনও প্রত্যাখ্যান করা হচ্ছিলো দূতাবাস থেকে।

ফলে অনেক শিক্ষার্থী শঙ্কার মধ্যে দিন পার করছিলেন। তারা ভয় পাচ্ছিলেন বৃত্তি ও নির্বাচিত বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ হারানোর। তবে ভিসা অ্যাপয়েনমেন্টে ভারতীয় শিক্ষার্থীদের জন্য স্বাভাবিক রয়েছে বলে একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়।

যুক্তরাষ্ট্রের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে ফল ও স্প্রিং সেমিস্টারে শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়। আগস্টের শেষ থেকে সাধারণত ফল সেমিস্টারের শুরু হয় ক্লাস। আর ডিসেম্বর বা জানুয়ারি থেকে স্প্রিং সেমিস্টারের ক্লাস শুরু হয়। বাংলাদেশি শিক্ষার্থীরা সাধারণত ফল সেমিস্টারেই বেশি আবেদন করেন। কারণ এই সেমিস্টারে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলো সবচেয়ে বেশি বৃত্তি দিয়ে থাকে।

জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]