শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ২৪ মে ২০২২
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী/ ফাইল ছবি

শুধুমাত্র জ্ঞান বিতরণ না করে শিক্ষার্থীদের জীবন গঠনে দিক নির্দেশকের ভূমিকা রাখতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। একইসঙ্গে তিনি শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে আহ্বান জানান।

মঙ্গলবার (২৪ মে) রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ১৭২তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, বর্তমান প্রজন্মের মানসম্পন্ন শিক্ষার ওপর নির্ভর করছে দেশের ভবিষ্যত উন্নয়ন। কিন্তু বিকল্প সুযোগের স্বল্পতা থাকায় উচ্চ শিক্ষায় বেশি শিক্ষার্থী লেখাপড়া করে। এতো বিপুল শিক্ষার্থীর কর্মসংস্থান সরকারের একার পক্ষে সম্ভব নয়।

এজন্য উচ্চশিক্ষার পাশাপাশি শিক্ষার্থীরা যাতে বিভিন্ন বিষয়ে নির্দিষ্ট দক্ষতা সম্পন্ন হয়ে উঠতে পারে সেদিকে শিক্ষকদের মনোযোগী হওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক বলেন, শিক্ষকতা একজন মানুষকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারে, যা অন্য কোনো পেশায় সম্ভবপর নয়। তিনি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মন মানসিকতা বুঝে পাঠদান এবং শিক্ষকদেরকে জীবনব্যাপী জ্ঞান চর্চায় নিবেদিত থেকে নিজেকে সমৃদ্ধ করার পরামর্শ দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, নায়েমের মহাপরিচালক অধ্যাপক ড. মো. নিজামুল করিম প্রমুখ।

এমএইচএম/কেএসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]