যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট বৃত্তির আবেদনের সময় বাড়লো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ২৬ মে ২০২২

যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট বৃত্তির (২০২২-২৩ শিক্ষাবর্ষে) আবেদনের সময়সীমা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ মে) আমেরিকান দূতাবাস, ঢাকার ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়।

ফুলব্রাইট প্রোগ্রাম যুক্তরাষ্ট্র সরকারের ফ্ল্যাগশিপ আন্তর্জাতিক শিক্ষাবিনিময় কর্মসূচি, যার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি মূল লক্ষ্য। ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামে অথায়ন করে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট। এটি পরিচালনা করে ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন।

এই শিক্ষাবৃত্তির আওতায় বিভিন্ন দেশ থেকে স্নাতক ডিগ্রিধারী ও তরুণ পেশাজীবীরা বিনা খরচে যুক্তরাষ্ট্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পেয়ে থাকেন। এই কার্যক্রমে অংশ নেওয়ার জন্য অগ্রাধিকারপ্রাপ্ত প্রার্থীদের মধ্যে রয়েছেন—বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কনিষ্ঠ অনুষদ সদস্য, সরকারি ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান, বুদ্ধিবৃত্তিক সংগঠন ও এনজিওতে কর্মরত কনিষ্ঠ থেকে মধ্যপর্যায়ের কর্মকর্তারা।

ঢাকার আমেরিকান দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চশিক্ষায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম উন্নয়ন, স্বাস্থ্য এবং চিকিৎসা বিজ্ঞান, বায়োলজিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস, সমাজবিজ্ঞান, মানবিক, ব্যবসা, অর্থনীতি, পাবলিক পলিসি, পরিবেশ বিজ্ঞান, নগর পরিকল্পনা, কলা অনুষদ, মনোবিজ্ঞান ও নিরাপত্তা অধ্যয়ন বিষয়ে ডিগ্রি অর্জনে ফুলব্রাইট বৃত্তি দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা
১. বাংলাদেশের স্বীকৃত সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বপূর্ণ ফলাফলসহ ন্যূনতম চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি অর্জন।

২. এর আগে কোনো আমেরিকান বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি নেননি কিংবা বর্তমানে আমেরিকায় কোনো শিক্ষা কার্যক্রমে ভর্তি নন।

৩. বাংলাদেশ ব্যতীত অন্য কোনো দেশ থেকে আগে স্নাতকোত্তর ডিগ্রি নেননি (তবে যারা বাংলাদেশ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন, তারা যোগ্য বলে বিবেচিত হবেন)।

৪. যে বিষয়ে পড়তে যেতে ইচ্ছুক, সেই বিষয়ের সঙ্গে প্রাসঙ্গিক/সংশ্লিষ্ট কর্মক্ষেত্রে ন্যূনতম দুই বছরের পূর্ণকালীন কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

৫. ইংরেজি ভাষায় সাবলীল ও পারদর্শী হতে হবে। ইন্টারনেটভিত্তিক টোফেলে ন্যূনতম ৯০ কিংবা আইইএলটিএসে ন্যূনতম ৭ (সাত) স্কোর থাকতে হবে।

৬. বাংলাদেশি নাগরিক ও আবেদনের সময় বাংলাদেশে বসবাসকারী হতে হবে।

৭. এছাড়া যে বিষয়য়ে পড়তে ইচ্ছুক ওই বিষয় সংশ্লিষ্ট গাইডলাইন অনুযায়ী অনলাইনে আবেদন সম্পূর্ণ করতে হবে।

আবেদনের সঙ্গে যা যা থাকতে হবে
১. অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

২. উচ্চমাধ্যমিক শিক্ষা পরবর্তী সময়ে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষাগ্রহণ করেছেন, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নেওয়া (স্নাতক ও স্নাতকোত্তর) একাডেমিক ট্রান্সক্রিপ্ট (শিক্ষা প্রতিলিপি) ও সনদপত্র।

৩. তিনজন সুপারিশকারী পৃথকভাবে অনলাইন আবেদন পোর্টালে সরাসরি তিনটি সুপারিশপত্র আপলোড/উপস্থাপন করবেন।

৪. একাডেমিক রেকর্ড–বিষয়ক তথ্যাদির ফরম (অনলাইন আবেদন সাইটে পাওয়া যাবে)।

৫. মেয়াদসহ টোফেল/আইইএলটিএসের স্কোর এবং

৬. মেয়াদসহ জিআরই কিংবা জিম্যাট স্কোর (যদি থাকে) দিতে হবে।

অনলাইন আবেদন ফরম এই লিংকে পাওয়া যাবে। আবেদন করার জন্য আবেদনকারীকে একটি লগইন অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আবেদনের পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে এই লিংকে। আরও বিস্তারিত জানতে ঢাকার আমেরিকান দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স স্পেশালিস্ট রায়হানা সুলতানার ই-মেইলে ([email protected]) যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

ফুলব্রাইট বৃত্তির আওতায় জে-১ ভিসার জন্য সহায়তা, যুক্তরাষ্ট্রে যাওয়া-আসার বিমানভাড়া, টিউশন ও শিক্ষাসংশ্লিষ্ট খরচ, থাকা, খাওয়া ও আনুষঙ্গিক ব্যয় মেটানোর জন্য মাসিক বৃত্তি, বইপত্র কেনার জন্য ভাতা, স্বাস্থ্য ও দুর্ঘটনা বিমা, ভ্রমণ ও ব্যাগেজ ভাতার সুবিধা পাওয়া যায়।

হাফিজুর রহমান/কেএসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]