অফিসে অভিযোগ বক্স বসাতে বললেন উচ্চ মাধ্যমিক সচিব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ২৬ মে ২০২২
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক/ফাইল ছবি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং তার অধীন সব দপ্তরে অভিযোগ বক্স স্থাপন করতে বলা হয়েছে। এই নির্দেশনা দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক।

বৃহস্পতিবার (২৬ মে) শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় সচিব বলেন, এই অভিযোগ বক্সের চাবি থাকবে অফিস প্রধানের কাছে। তিনিই খুলবেন। মাসে একবার খোলা হবে এই বক্স। খোলার পর কোনো কিছু না পড়েই প্রত্যেক অভিযোগ আগে রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে। এরপর প্রত্যেক মাসে অভিযোগের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা বিভাগের মাসিক সমন্বয় সভায় আলোচনা হবে।

সচিব আরও বলেন, বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের আর্থিক এবং প্রশাসনিক অনিয়ম ও দুর্নীতির তথ্য উদঘাটনের দায়িত্ব পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের। মূলত এই প্রতিষ্ঠানের বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগ করেছে দুদক।

গত ১০ বছরে দুর্নীতি অনুসন্ধানে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর কী পদক্ষেপ নিয়েছে তার প্রতিবেদন দিতে বলেন সচিব। এছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কোনো কর্মকর্তা বেনামে ঠিকাদারির সঙ্গে জড়িত কিনা তার তথ্য চেয়েছেন তিনি।

মো. আবু বকর বলেন, শিক্ষা সব কিছুর ওপরে। আমরা শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা যদি আলোকিত না হই, তাহলে অন্যরা কীভাবে আলোকিত হবে। আমাদের উদাহরণ স্থাপন করতে হবে। সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে করতে হবে কাজ।

এমএইচএম/জেডএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]