প্রাথমিকের শিক্ষক বদলি শুরু এ মাসেই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৮ এএম, ০৩ জুন ২০২২
ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের অনলাইনে বদলি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। চলতি মাসে উপজেলা পর্যায়ে শিক্ষক বদলি শুরু করা হবে। আগামী সপ্তাহ থেকে এ কার্যক্রমের পাইলটিং শুরু করা হবে। পাইলটিংয়ের পর অনলাইনে উপজেলা পর্যায়ে প্রাথমিক শিক্ষকদের বদলি শুরু হবে বলে জানা গেছে।

এ বিষয়ে বৃহস্পতিবার (২ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জাগো নিউজকে বলেন, উপজেলার মধ্যেই শিক্ষকদের বদলি চালু করা হবে এ মাসে। ৩ জুন প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের পরীক্ষা শেষ হলে পাইলটিং শুরু হবে। পাইলটিংয়ের পর চলতি মাসে উপজেলার মধ্যে শিক্ষকদের বদলি কার্যক্রম শুরু হবে।

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মো. শামসুদ্দিন মাসুদ বলেন, বদলি প্রক্রিয়া চালু হচ্ছে, এতে আমরা খুব খুশি। একই সঙ্গে আশা করছি অনলাইনে দ্রুত সব ধরনের বদলি চালু হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বদলিতে অনিয়ম-দুর্নীতি বন্ধে ২০২০ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির উদ্যোগ নেয় সরকার। কিন্তু প্রথমে সফটওয়ার প্রস্তুত না হওয়ায় এবং পরে করোনার কারণে তা পিছিয়ে পড়ে।

তবে করোনার পর সফটওয়ার প্রস্তুত থাকলেও প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রমের পাইলটিং শুরু করা হয়নি। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন কয়েকদফা দেশব্যাপী প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম চালু করতে পাইলটিং শুরুর কথা জানিয়েছিলেন। কিন্তু গত এক বছরেও তা শুরু হয়নি।

২০২১ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু করতে ওই বছরের ২৪ নভেম্বর শিক্ষকদের আন্ত-বদলিসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সব ধরনের তথ্য চায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বদলি কার্যক্রম নিশ্চিত করতে ই-প্রাইমারি সিস্টেমে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য ওই বছর ৩০ নভেম্বরের মধ্যে হালনাগাদ করার নির্দেশ দেওয়া হয়। অভ্যন্তরীণ ই-সেবা মডিউলের ই-প্রাইমারি সিস্টেম সফটওয়ারের মাধ্যমে সব পুরাতন সরকারি ও সদ্য জাতীয়করণ করা এবং পরীক্ষণ বিদ্যালয়ের যাবতীয় তথ্য ও শিক্ষকদের ব্যক্তিগত সকল তথ্য সঠিকভাবে হালনাগাদ করা হয়।

এমএইচএম/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।