স্বচ্ছতা-জবাবদিহি নিশ্চিতে অবাধ তথ্যপ্রবাহের আহ্বান ইউজিসির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২২ পিএম, ১৯ জুন ২০২২
ফাইল ছবি

দেশের সব বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে অবাধ তথ্যপ্রবাহ থাকা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। তিনি বলেন, তথ্য অধিকার আইন প্রয়োগ নিশ্চিতকরণের মাধ্যমে তথ্য সরবরাহ ব্যবস্থাপনা জোরদার ও সুশাসন প্রতিষ্ঠা পাবে।

রোববার (১৯ জুন) ইউজিসির তথ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিল আফরোজা বলেন, রাষ্ট্রের বিভিন্ন বিষয়ের তথ্য জানার অধিকার জনগণের রয়েছে। এটি সাংবিধানিক ও আইনগত অধিকার। সংবিধান ও বিদ্যমান আইনের আওতায় চাওয়া যেকোনো তথ্য জনগণকে দিতে হবে।

এসময় ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত হলে রাষ্ট্রের সব স্তরে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধি পাবে। তথ্যের অবাধ প্রবাহ না থাকলে সমাজে গুজব ছড়ায়। তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়ন দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠা করবে।

ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান বলেন, একটি প্রতিষ্ঠানে কী কী কাজ হয়, কী ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যায়- এসব বিষয়ে জানতে তথ্য অধিকার আইন জনগণকে সহায়তা করছে। দিন দিন এ আইনের পরিধি বাড়ছে ও জনগণ এর সুফল পেতে শুরু করেছেন।

সভাপতির বক্তব্যে ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. একেএম শামসুল আরেফিন বলেন, একটা সময় দাপ্তরিক গোপনীয়তার অজুহাতে সরকারি দপ্তর থেকে নাগরিকদের চাহিদা অনুযায়ী তথ্য সরবারহ করা হতো না। কিন্তু তথ্য অধিকার আইন তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার পাশাপাশি যেকোনো প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহি নিশ্চিত করেছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাংবাদিকতা ও গণমাধ্যম যোগাযোগ বিভাগের শিক্ষক ড. মো. অলিউর রহমান। প্রশিক্ষণে কমিশনের ৩২ জন উপ-পরিচালকসহ অন্যরা অংশ নেন।

আরএসএম/এসএএইচ/ইএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]