যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট বৃত্তির আবেদনের সময় ফের বাড়লো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৮ পিএম, ২৯ জুন ২০২২

 

যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট বৃত্তির (২০২২-২৩ শিক্ষাবর্ষে) আবেদনের সময়সীমা বাড়িয়ে আগামী ১৬ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত করা হয়েছে। রোববার (২৬ জুন) ঢাকার মার্কিন দূতাবাস তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তি ও ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছে। এর আগে এই বৃত্তির জন্য আবেদনের মেয়াদ ১ জুন থেকে বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছিল।

এই শিক্ষাবৃত্তির আওতায় বিভিন্ন দেশ থেকে স্নাতক ডিগ্রিধারী ও তরুণ পেশাজীবীরা বিনা খরচে যুক্তরাষ্ট্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পেয়ে থাকেন। এই কার্যক্রমে অংশ নেওয়ার জন্য অগ্রাধিকারপ্রাপ্ত প্রার্থীদের মধ্যে রয়েছেন—বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কনিষ্ঠ অনুষদ সদস্য, সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান, বুদ্ধিবৃত্তিক সংগঠন ও এনজিওতে কর্মরত কনিষ্ঠ থেকে মধ্যপর্যায়ের কর্মকর্তারা।

ঢাকার আমেরিকান দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চশিক্ষায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম উন্নয়ন, স্বাস্থ্য এবং চিকিৎসা বিজ্ঞান, বায়োলজিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস, সমাজবিজ্ঞান, মানবিক, ব্যবসা, অর্থনীতি, পাবলিক পলিসি, পরিবেশ বিজ্ঞান, নগর পরিকল্পনা, কলা অনুষদ, মনোবিজ্ঞান ও নিরাপত্তা অধ্যয়ন বিষয়ে ডিগ্রি অর্জনে ফুলব্রাইট বৃত্তি দেওয়া হবে।

এইচএআর/এমআরএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]