১৫ দিনের মধ্যে এমপিও সংক্রান্ত আপিল শুনানির রায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৪ পিএম, ০৫ আগস্ট ২০২২

১৫ দিনের মধ্যে দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) জনবল নিয়োগ ও এমপিওভুক্তি সংক্রান্ত আপিল শুনানির ফলাফল প্রকাশ করা হবে। শুক্রবার (৫ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত বছরের ৩০ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল-কলেজে) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর আলোকে সারাদেশের বিভিন্ন স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির জন্য গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন জমা নেওয়ার সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়। এ সময়ের মধ্যে অনলাইনে ৪ হাজার ৭২৯টি আবেদন পাওয়া যায়।

যাচাইবাছাই শেষে এমপিওভুক্তর জন্য যোগ্য ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১ হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজে ও ১৮ ডিগ্রি কলেজসহ মোট ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য গত ৬ আগস্ট আদেশ জারি করা হয়। অবশিষ্ট ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হয়নি।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হয়নি, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের কাছ থেকে আপিল আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আপিল আবেদন নেওয়ার সময়সীমা ছিল ২১ জুলাই পর্যন্ত।

প্রকাশিত বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে সারাদেশ থেকে মোট ১ হাজার ৭২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের আপিল আবেদন পাওয়া যায়। আপিল শুনানিতে ১ হাজার ৫৫৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন ও ১৭১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো প্রতিনিধি এতে অংশ নেননি।

গত ২-৪ আগস্ট পর্যন্ত এ শুনানি চলে। শুনানিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক উপস্থিত ছিলেন।

এমএইচএম/এসএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]