বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ডের জন্য আবেদন আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ০৯ আগস্ট ২০২২

‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ অ্যাওয়ার্ডের জন্য দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বঙ্গবন্ধুর শিক্ষা ও গবেষণা ভাবনায় নতুন প্রজন্মকে উজ্জীবিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে প্রকাশিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, এই অ্যাওয়ার্ডের প্রাইজমানি হিসেবে রয়েছে তিন লাখ টাকা। একইসঙ্গে সার্টিফিকেট ও ক্রেস্ট দেওয়া হবে নির্বাচিত শিক্ষার্থীদের।

সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, আইন, ভৌত বিজ্ঞান, গাণিতিক বিজ্ঞান, জীব বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, সমুদ্র বিজ্ঞান/পরিবেশ বিজ্ঞান/পরমাণু বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি/এমার্জিং টেকনোলজি, শিক্ষা ও উন্নয়ন, চিকিৎসা বিজ্ঞান, চারু ও কারু এবং ধর্মীয় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা এ অ্যাওয়ার্ডের জন্য আবেদন করতে পারবেন।

সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, চিকিৎসা বিজ্ঞান এবং কৃষি বিজ্ঞান অধিক্ষেত্রে দুজন এবং অবশিষ্ট অধিক্ষেত্রগুলোতে একজন করে মোট ২২ জন চূড়ান্তভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ হিসেবে নির্বাচন এবং অ্যাওয়ার্ড দেওয়া হবে।

আবেদনের নিয়ম ও শর্তাবলী
>> ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার নির্বাচন ও অ্যাওয়ার্ড প্রদান নির্দেশিকায়’ বর্ণিত শর্ত, যোগ্যতা এবং অন্যান্য বিষয়াদি অনুসরণ করে শিক্ষার্থীদের আবেদন করতে হবে। এ নির্দেশিকা এবং আবেদনপত্রের ফরম ট্রাস্টের ওয়েবসাইটে পাওয়া যাবে।

>> বৃত্তির জন্য অবশ্যই এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ (স্কেল ৫.০০ এর ক্ষেত্রে) এবং স্নাতকে জিপিএ/সিজিপিএ ৩.৭০ (স্কেল ৪.০০-এর ক্ষেত্রে) থাকতে হবে।

>> সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় কলেজে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির নিশ্চয়তা পেয়েছেন বা ভর্তি হওয়া এমন শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করবেন। আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সনদ, নম্বরপত্র ও এক্সট্রা কারিকুলার অ্যাকটিভিটিজের সনদের সত্যায়িত অনুলিপি সংযোজন করতে হবে।

>> পূরণ করা আবেদন ফরম আগামী ৩১ আগস্টের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক বরাবর রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর প্রাপ্ত কোনো আবেদনপত্র বিবেচনা করা হবে না।

>> কর্তৃপক্ষ যে কোনো সময় এ বিজ্ঞপ্তি বাতিল/পরিবর্তন এবং যে কোনো আবেদন বিবেচনা/বাতিলের ক্ষমতা সংরক্ষণ করে।

এমএইচএম/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।