জেলা-উপজেলা কর্মকর্তাদের শিক্ষাপ্রতিষ্ঠান তদারকির নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১৩ আগস্ট ২০২২

শিক্ষাপ্রতিষ্ঠানে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে তদারকি বা পরিদর্শন কার্যক্রম করার নির্দেশনা দেওয়া হয়েছে। সুষ্ঠুভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা ও বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে পরিদর্শন কার্যক্রম পরিচালনায় নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, জেলা প্রশাসক সম্মেলন-২০২২ এর সিদ্ধান্ত মোতাবেক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে তদারকি/পরিদর্শন কার্যক্রম জোরদার করা প্রয়োজন। এর প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে তদারকি/পরিদর্শন কার্যক্রম জোরদার করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

এদিকে জেলা প্রশাসক ও ইউএনওর মাধ্যমে পরিদর্শন কার্যক্রম শুরুর বিষয়ে শিক্ষকদের মধ্যে এক ধরনের ‘গুজব’ তৈরি হয়েছে। অনেক শিক্ষক মনে করছেন শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং/গভর্নিং কমিটি থাকছে না। জেলা প্রশাসক ও ইউএনওরা নিয়মিত কমিটির কাজ করবেন। যে সব কমিটি রয়েছে তা বিলুপ্তি করে দেওয়া হয়েছে। এ বিষয়ে জানতে একাধিক শিক্ষক এ প্রতিবেদককে ফোন দিয়ে জানতে চেয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ ইমামুল হক জাগো নিউজকে বলেন, স্কুল-কলেজে গভর্নিং/ম্যানেজিং কমিটি বাতিল হবে এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি। বর্তমানে দেশের সংকটময় পরিস্থিতিতে সব স্থানে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করতে নির্দেশনা দেওয়া হয়েছে। তার আলোকে শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে। তার সঙ্গে সুষ্ঠুভাবে পাঠদান করতে পরিদর্শন কার্যক্রম জোরদার করা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম সঠিকভাবে পরিচালনায় মূলত মাঠ প্রশাসনের মাধ্যমে মনিটরিং কাজ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এমএইচএম/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।