জ্বালানি সাশ্রয়ে শিক্ষক-কর্মকর্তাদের ভার্চুয়ালি সভা করার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩২ পিএম, ১৮ আগস্ট ২০২২

দেশের সব মাধ্যমিক স্কুল, উচ্চমাধ্যমিক কলেজ ও মাঠপর্যায়ের শিক্ষা অফিসগুলোর সভা ভার্চুয়াল মাধ্যমে আয়োজনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বুধবার (১৭ আগস্ট) এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। আদেশটি সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধান, জেলা-উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস এবং আঞ্চলিক কার্যালয়ে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, জ্বালানি সাশ্রয়ের কারণে অনিবার্য না হলে শারীরিক উপস্থিতিতে সভা পরিহার করে ভার্চুয়ালি সভা আহ্বান করা প্রয়োজন। এছাড়া যেসব সভা ঢাকার বাইরে অনুষ্ঠিত হবে তার লিঙ্ক সভায় অংশগ্রহণের সুবিধার্থে ভার্চুয়ালি করা আবশ্যক। একান্ত অপরিহার্য না হলে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে শারীরিক উপস্থিতির পরিবর্তে ভার্চুয়ালি সভা আহ্বানের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে। এটি অবিলম্বে কার্যকর করতেও বলা হয়েছে।

জানা গেছে, গত ৮ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় তার অধীনস্থ দপ্তর ও সংস্থাগুলোকে সব সভা ভার্চুয়াল মাধ্যমে আয়োজনের নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশনায় বলা হয়েছিল, জ্বালানি সাশ্রয়ে অনিবার্য না হলে শারীরিক উপস্থিতিতে সভা পরিহার করে সেটি ভার্চুয়ালি করার নির্দেশনা দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে মন্ত্রণালয়ের জারি করা আদেশটি সব সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক, কলেজের অধ্যক্ষ, জেলা শিক্ষা অফিস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস এবং অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয়ে পাঠানো হয়েছে। আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাঠপর্যায়ের স্কুল-কলেজের প্রধান ও শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

এমএইচএম/এএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।