১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২৩ ডিসেম্বর শুরুর প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে। আগামী ২৩ ডিসেম্বর থেকে প্রিলিমিনারি পরীক্ষা শুরু করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রথম দিনে (২৩ ডিসেম্বর) স্কুল ও পরের দিন ২৪ ডিসেম্বর কলেজপর্যায়ে এ পরীক্ষা আয়োজন করতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এটি অনুমোদন হলে দ্রুত পরীক্ষা শুরুর আনুষ্ঠানিক তারিখ ঘোষণা করবে এনটিআরসিএ। এতে আবেদনকারীদের প্রায় তিন বছরের অপেক্ষার অবসান হতে যাচ্ছে।

এনটিআরসিএর প্রস্তাবে বলা হয়, ২০২০ সালের ২৩ জানুয়ারি শিক্ষক নিবন্ধনের ১৭তম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে আবেদন করেন ১১ লাখ ৭২ হাজার ২৮৬ জন। ওই বছরের ১৫ মে প্রিলিমিনারির তারিখ ঘোষণা করা হয়। তবে করোনার কারণে পরীক্ষা স্থগিত করা হয়।

২০২২ সালের ২ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অনুমোদনে সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) এবং গ্রন্থাগার প্রভাষক পদে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর শুরু হয় আবেদন। এতে ২১ হাজার ৬৯২ জন প্রার্থী নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন। সবমিলিয়ে ১১ লাখ ৯৩ হাজার ৯৭৮ জনের আবেদন জমা পড়ে।

প্রস্তাবে আরও বলা হয়, নিবন্ধন পরীক্ষার নিয়ম অনুযায়ী প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হবে। এ পরীক্ষায় উত্তীর্ণদের ঐচ্ছিক বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে পাবলিক পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। এ অবস্থায় এনটিআরসিএর ব্যবস্থাপনায় ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা কার্যক্রম পুনরায় শুরু করা প্রয়োজন। এ বিষয়ে প্রতিষ্ঠানের নির্বাহী বোর্ডের ৯৩তম সভায় প্রিলিমিনারি পরীক্ষা আগামী ২৩ ও ২৪ ডিসেম্বরে গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে।

এর ভিত্তিতে আগামী ২৩ ডিসেম্বর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত স্কুল-২ ও স্কুলপর্যায়ে প্রিলিমিনারি পরীক্ষা ও ২৪ ডিসেম্বর শনিবার একই সময়ে কলেজপর্যায়ের পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হয়েছে।

জানতে চাইলে এনটিআরসিএর সচিব মো. ওবাইদুর রহমান জাগো নিউজকে বলেন, ১৭তম নিবন্ধন পরীক্ষা শুরু করতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুমোদন চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমোদন পাওয়া গেলে আগামী ডিসেম্বর থেকে এ পরীক্ষা শুরু করা হবে। আমরা পরীক্ষার প্রশ্নপত্র ছাপাতে বিজি প্রেসের সঙ্গে কথা বলেছি। পরীক্ষাকেন্দ্র নির্ধারণের কাজও শুরু করা হয়েছে।

এমএইচএম/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।