সিটিজেন চার্টার কর্মপরিকল্পনা নিয়ে ইউজিসিতে প্রশিক্ষণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২২
সিটিজেন চার্টার কর্মপরিকল্পনা নিয়ে ইউজিসিতে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২১-২০২২ অর্থবছরের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আয়োজিত এ প্রশিক্ষণে ইউজিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণে ১৫টি বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন বিস্তারিতভাবে উপস্থাপন ও পর্যালোচনা করা হয়। এছাড়াও বিগত বছরের অভিজ্ঞতার আলোকে বর্তমান অর্থবছরের সিটিজেন চার্টার কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে গঠনমূলক পরামর্শ দেওয়া হয়।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন কমিশনের সদস্য ও সিটিজেন চার্টারের আহ্বায়ক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

অনুষ্ঠানে ড. বিশ্বজিৎ চন্দ বলেন, গ্রাহক ভোগান্তি কমাতে বিশ্ববিদ্যালয়ের সেবাসমূহ দ্রুত অটোমেশনের আওতায় নিয়ে আসতে হবে। তিনি বলেন, উচ্চশিক্ষা সেবার তালিকা, সেবা প্রদান পদ্ধতি, সেবার মূল্য, সংশ্লিষ্ট কর্মকর্তার তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট প্রকাশ করতে হবে। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দ্রুত ইউজিসির নির্দেশনা মোতাবেক অভিন্ন ওয়েবসাইট তৈরির পরামর্শ দেন।

ড. ফেরদৌস জামান বলেন, সেবা প্রদানে পেশাদারত্ব বজায় রাখতে হবে এবং সহজে সেবা দিতে হবে। সিটিজেন চার্টার প্রণয়ন ও তা যথাযথভাবে অনুসরণ করা গেলে বিশ্ববিদ্যালয়ে কাজে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে বলে তিনি জানান।

কমিশনের সিনিয়র সহকারী পরিচালক ও সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট মোহাম্মদ ইউসুফ আলী খান প্রশিক্ষণ কার্যক্রম সঞ্চালনা করেন। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক গোলাম দস্তগীর ও রবিউল ইসলাম।

প্রশিক্ষণে ১৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশ নেন।

এছাড়া আরও ৩১ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে দুটি প্রশিক্ষণ ২১ ও ২২ সেপ্টেম্বর ইউজিসিতে অনুষ্ঠিত হবে।

এমএইচএম/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।