বিশ্ববিদ্যালয়ে ই-নথি ব্যবস্থা জোরদারের আহ্বান ইউজিসির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১২ পিএম, ০১ অক্টোবর ২০২২

বিশ্ববিদ্যালয়ে দাপ্তরিক কাজে গতি বাড়ানো, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার জন্য ই-নথি ব্যবস্থা জোরদারের আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

শনিবার (১ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির আয়োজিত ই-নথিবিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগম এ আহ্বান জানান।

তিনি বলেন, ই-নথি ব্যবস্থার মাধ্যমে যে কোনো স্থান থেকেই ইন্টারনেটের মাধ্যমে নথি নিষ্পন্ন করা যাচ্ছে। এতে দাপ্তরিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ত্বরান্বিত হচ্ছে।

ইউজিসি চেয়ারম্যান সহজে ও দ্রুততম সময়ে প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়ার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ই-নথি কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কমডোর শেখ ফিরোজ আহমেদের সভাপতিত্বে প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসন, মেরিটাইম ইউনিভার্সিটির উপাচার্য রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল (অব) ও ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

অনুষ্ঠানে প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, ই-নথি ব্যবস্থা কার্যকর করতে সরকার এরই মধ্যে প্রয়োজনীয় প্রযুক্তিগত অবকাঠামো গড়ে তুলেছে। এসব অবকাঠামোর যথাযথ ব্যবহার নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়গুলোকে কাগজের ফাইলের ওপর নির্ভরতা কমিয়ে আনতে হবে। এ ব্যবস্থায় নথি সংক্রান্ত সব তথ্য যথাযথভাবে সংরক্ষিত থাকে বিধায় দ্রুততম সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া যায়।

বিশ্ববিদ্যালয়ে ই-নথি ব্যবস্থা জোরদারের আহ্বান ইউজিসির

ড. ফেরদৌস জামান বলেন, ডিজিটালাইজেশনের সুযোগ নিয়ে সেবাদান প্রক্রিয়াকে সহজতর করতে হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের সব কর্মকর্তা-কর্মচারীদের ই-নথি প্রশিক্ষণের আওতায় আনতে মাস্টার ট্রেইনার গড়ে তোলার ওপর জোর দেন।

তিনদিনের প্রশিক্ষণে ভার্চুয়াল অফিস ম্যানেজমেন্ট, ই-নথি সিস্টেম, প্রোফাইল ব্যবস্থাপনা, ডাক আপলোড প্রক্রিয়া, ডাক ব্যবস্থাপনা, ডাক নথিতে উপস্থাপন পদ্ধতি, নথি ও পত্রজারি, নথি ব্যবস্থাপনা ও নথি মোবাইল অ্যাপ ব্যবহার ইত্যাদি বিষয়ে আলোচনা হবে।

প্রশিক্ষণে সেশন পরিচালনা করবেন ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, একই বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ মনির উল্লাহ এবং প্রোগ্রামার দ্বিজন্দ্র চন্দ্র দাস।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, আইসিটি সেলের পরিচালকসহ ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়টির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএইচএম/আরএডি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।