বিইউবিটিতে হতে যাচ্ছে ‌‘আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতা’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:২০ এএম, ০৭ অক্টোবর ২০২২
ফাইল ছবি

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে কম্পিউটিং ইভেন্ট ‌‘আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতা ২০২১’ আয়োজন করতে যাচ্ছে। আগামী ৮ অক্টোবর বিইউবিটিতে এ প্রতিযোগিতা আয়োজন করা হবে।

দুই দিনব্যাপী প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান এবং মক কনটেস্ট শুক্রবার (৭ অক্টোবর) অনুষ্ঠিত হবে। চূড়ান্ত অনসাইট প্রতিযোগিতা, সমাপনী অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান আগামী ৮ অক্টোবর বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিইউবিটির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ প্রধান বিচারক হিসেবে এবং সাউথইস্ট ইউনিভার্সিটির শিক্ষক শাহরিয়ার মনজুর বিচারক-পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

এছাড়া বিইউবিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. শামসুল হুদা এবং ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফৈয়াজ খান সার্বিক সহযোগিতা করবেন।

গত ৩ সেপ্টেম্বর দেশের ১১৭টি কলেজ-বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৭৪৫টিমের প্রিলিমিনারি প্রতিযোগিতা সম্পন্ন হয়। অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতার ভিত্তিতে ১০৪টি কলেজ-বিশ্ববিদ্যালয়ের ১৬৫টি টিমকে চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয়। দেশের ১০৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬৫ জন প্রশিক্ষকের তত্ত্বাবধানে ৪৯৫ জন শিক্ষার্থীর সমন্বয়ে ১৬৫টি দল এই প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

প্রতিযোগিতায় প্রয়োজনীয় সব প্রস্তুতি পরিচালনা করছেন নির্বাহী কমিটির সভাপতি এবং বিইউবিটির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলী নূর এবং প্রতিযোগিতার সদস্য সচিব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মো. সাইফুর রহমান।

শনিবার (৮ অক্টোবর) প্রতিযোগীরা পাঁচ ঘণ্টাব্যাপী ১০-১২টি চ্যালেঞ্জিং কম্পিউটিং প্রব্লেম সমাধান করবে। ১৬৫টি দলের মধ্যে থেকে তিনটি দলকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ী হিসেবে নির্বাচন করা হবে। অংশগ্রহণকারীরা জটিল অ্যালগরিদমিক সমস্যা সমাধানের জন্য তাদের সমস্যা-সমাধান দক্ষতা ব্যবহার করে কম্পিউটার বিজ্ঞানের শিল্পকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান বিইউবিটি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। এছাড়াও উক্ত অনুষ্ঠানের পাশাপাশি প্রযুক্তিগত সেমিনার, রোডশো, মজার ইভেন্ট, মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান এবং গ্র্যান্ড গালাডিনারের আয়োজন করা হয়েছে।

প্রতিযোগিতাটি বিইউবিটি, আইসিটিবিভাগ, ডিজিটাল বাংলাদেশ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল দ্বারা সমর্থিত এবং প্রাণ, সোশ্যাল ইসলামী ব্যাংক, থেরাপ (বিডি), মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ, নেসলে, ম্যাগি এবং ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট পৃষ্ঠপোষকতা করছে।

এমএইচএম/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।