‘গুণগত মানের চেয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে পদোন্নতি নিয়ে বেশি আলোচনা হয়’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২০ পিএম, ১৭ নভেম্বর ২০২২

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বঙ্গবন্ধুর শিক্ষানীতি ছিল— যেখানে বিশেষায়িত শিক্ষা, বৃত্তিমূলক শিক্ষা ও গবেষণামূলক প্রতিষ্ঠান থাকবে। চারটি জেনারেল বিশ্ববিদ্যালয়, একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় এভাবে এগোনোর চমৎকার একটি পরিকল্পনা ছিল কুদরত-ই-খুদা শিক্ষা কমিশনের। সেখান থেকে যোজন যোজন দূরে গিয়ে একটা আউট অব কন্ট্রোল উচ্চশিক্ষা সেক্টর তৈরি হয়েছে। যারাই ক্ষমতায় এসেছে সস্তা জনপ্রিয়তার জন্য সেগুলোতে কেউ চোখ দেয়নি। তবে, বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার গুণগত মানের চেয়ে পদোন্নতি, সুযোগ-সুবিধা নিয়ে বেশি আলোচনা হয়।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিএসএমআরএমইউ) আয়োজিত ‘ইউএন ডিকেড অব ওশান সায়েন্স- ইম্পেরেটিভস ফর বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে এ কথা বলেন শিক্ষা উপমন্ত্রী।

বিএসএমআরএমইউকে বিশেষায়িত শিক্ষার দিকে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে উপমন্ত্রী বলেন, ‘যা অন্য জায়গায় পড়াচ্ছে আমি তা পড়ালাম। আমি ডিপার্টমেন্ট বাড়ালাম, এখানে কিছু লোক নিয়োগ হলো। এগুলো আমাদের দেশের কমন টেন্ডেসি। নামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সেখানে বিজ্ঞান নেই, প্রযুক্তিও নেই এমন ঘটনাও ঘটেছে। ল্যাবের বিষয়ে আমরা আলোচনা কম করছি, কিন্তু কতজন নিয়োগ পাবে, অর্গানোগ্রাম কীভাবে পাস হবে সেগুলো নিয়ে বেশি আলোচনা হচ্ছে। পদোন্নতি ও নানা ধরনের ফ্যাসিলিটি নিয়ে বেশি আলোচনা করি। কিন্তু শিক্ষার গুণগত মান, প্রতিষ্ঠানের সক্ষমতা ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করার তাদের বিশ্ব নাগরিক হিসেবে তৈরি করার লক্ষ্য থাকা উচিত বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।’

প্রধান অতিথির বক্তব্যে মহিবুল হাসান বলেন, সুনীল অর্থনীতিতে সফল হতে হলে মেরিটাইম বিশ্ববিদ্যালয়কে নেতৃত্বের ভূমিকায় আসতে হবে। শিক্ষার্থীরা পলিসি লিডারশিপে যেনো ভূমিকা রাখতে পারে সে দিকে খেয়াল রাখতে হবে। সাবজেক্টের পর সাবজেক্ট, ডিপার্টমেন্টের পর ডিপার্টমেন্ট খুলে দিলাম সেটা যেনো না হয়। সরকার এখানে গণশিক্ষার জন্য বিনিয়োগ করছে না, বিশেষায়িত শিক্ষার জন্য বিনিয়োগ করছে। উচ্চশিক্ষা যখন গণশিক্ষা হয়ে যায় তখন আমরা সেই শিক্ষার্থীর বড় অপকার করছি।

তিনি বলেন, উচ্চশিক্ষা যখন গণশিক্ষা হয়ে গেলে শিক্ষার্থীর উপকার না হয়ে বড় অপকার। কেননা একজন শিক্ষার্থী সাধারণ উচ্চশিক্ষা নিয়ে কোনো ধরনের দক্ষতা তৈরি করতে পারেন না। তাকে অকর্মন্য ও বেকার জীবন বেছে নিতে হচ্ছে।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল (অব.)। অনুষ্ঠানে ‘এন ইলাস্ট্রেটিভ জার্নাল অন ওশান সায়েন্স’ শীর্ষক একটি বিশেষ প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। সেমিনারে ভারত, পর্তুগাল, নেদারল্যান্ডস, ইংল্যান্ড এবং স্বাগতিক বাংলাদেশের মেরিটাইম বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা তাদের মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিসহ অন্যান্য বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত প্রতিনিধি, মেরিটাইম সংস্থা এবং মেরিটাইম ইউনিভার্সিটির শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা অংশ নেন।

এসএম/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।