ষষ্ঠ-অষ্টম শ্রেণির শিক্ষকদের নতুন কারিকুলাম প্রশিক্ষণের সময় বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৫ পিএম, ২২ নভেম্বর ২০২২

সারাদেশে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১’-এর বাধ্যতামূলক অনলাইন প্রশিক্ষণের সময় বাড়ানো হয়েছে।

নির্দেশনা অনুযায়ী- আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে (ষষ্ঠ-অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) সব শিক্ষক অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

মঙ্গলবার (২২ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়সমূহে (যেসব প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ-অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান হয়) ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিকভাবে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হবে।

এরই অংশ হিসেবে গত ৩০ সেপ্টেম্বর ৩১ অক্টোবর সময়ের মধ্যে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়সমূহের সব শিক্ষকদের অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’ বিষয়ক কোর্সটি সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছিল। পুনরায় প্রশিক্ষণের সময় গত ২০ নভেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছিল।

এমতাবস্থায় প্রশিক্ষণের সময় আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্দেশক্রমে বর্ধিত করা হলো। এ প্রশিক্ষণটি বাধ্যতামূলক। প্রশিক্ষণ ছাড়া কোনো শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।

এমএইচএম/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।