চট্টগ্রামে পাসের হার ৮৭.৫৩, জিপিএ-৫ পেয়েছে ১৮৬৬৪

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০২:২৮ পিএম, ২৮ নভেম্বর ২০২২

২০২২ সালের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের হার ৮৭.৫৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৬৬৪ জন। তবে গত বছরের চেয়ে এবার পাসের হার কমেছে বলে জানিয়েছে শিক্ষাবোর্ড। ২০২১ সালে পাসের হার ছিল ৯১.১২।

সোমবার (২৮ নভেম্বর) দুপুর দেড়টায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

এসময় উপস্থিত ছিলেন কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক, বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) এমদাদ হোসাইন এবং সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট কিবরিয়া মাসুদ খান।

এসময় পরীক্ষা নিরীক্ষক বলেন, কোভিড পরিস্থিতির কারণে গত বছর মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা হয়েছিল। তখন অষ্টম শ্রেণির পরীক্ষার ফলাফলের একটি অংশ প্রভাব ফেলেছিল। যে কারণে এবার পাসের হার কিছুটা কম হলেও জিপিএ-৫ বেশি পেয়েছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১২ হাজার ৭৯১ জন। সেখানে এবার পেয়েছে ১৮ হাজার ৬৬৪ জন।

ঘোষিত পরীক্ষার ফলাফলে দেখা গেছে, চলতি বছর ২১৩টি কেন্দ্রে ১ হাজার ৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫০ হাজার ১১২ শিক্ষার্থী। তন্মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৪৮ হাজার ৫৪০। পাস করেছে ১ লাখ ৩০ হাজার ১৩ জন।

ইকবাল হোসেন/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।