‘বৈশ্বিক অ্যালামনাই ইউকে নেটওয়ার্ক’ চালু করলো ব্রিটিশ কাউন্সিল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ০৬ ডিসেম্বর ২০২২

অ্যালামনাই ইউকের বৈশ্বিক উন্মোচনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল। এতে যুক্তরাজ্যে উচ্চশিক্ষা নেওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের একটি প্ল্যাটফরম তৈরি হচ্ছে। সোমবার (৫ ডিসেম্বর) সিঙ্গাপুরে অনুষ্ঠিত গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক-২০২২ কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বৈশ্বিক এ নেটওয়ার্কের ঘোষণা দেওয়া হয়।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, এমনকি আন্তঃজাতীয় শিক্ষাপ্রতিষ্ঠান বা অনলাইন শিক্ষাগ্রহণের ক্ষেত্রেও কমপক্ষে এক টার্ম পড়াশোনা করেছেন এমন আন্তর্জাতিক শিক্ষার্থীদের অ্যালামনাই ইউকের বৈশ্বিক নেটওয়ার্কে যোগ দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

তারা বিনামূল্যে www.alumniuk.britishcouncil.org এ লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। অ্যালামনাই ইউকে নেটওয়ার্কে যোগ দেওয়ার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের প্রফেশনাল নেটওয়ার্ক বাড়াতে সক্ষম হবেন। পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করেছেন এমন ব্যক্তিদের সঙ্গে যুক্ত হতে পারবেন।

এতে আরও বলা হয়, পেশাদারি পরিচিতি তৈরির পাশাপাশি এ নেটওয়ার্কের উদ্দেশ্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহযোগিতা করার জন্য সবাইকে একত্রিত করা। অ্যালামনাই ইউকের অংশ হিসেবে এর সদস্যরা স্থানীয়, আঞ্চলিক ও বৈশ্বিকভাবে নানা আয়োজন ও প্রশিক্ষণে বিনামূল্যে যোগ দেওয়ার সুযোগ পাবেন। এছাড়া অ্যালামনাইরা সিনিয়র লিডার ও ইন্ডাস্ট্রি এক্সপার্টদের কাছ থেকে নিয়মিত শিক্ষাগ্রহণের সুযোগ পাবেন। শিক্ষার্থীরা অ্যালামনাই ইউকে নেটওয়ার্কের অংশ হিসেবে যুক্তরাজ্যের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবেন এবং প্রতিনিয়ত ইংরেজি ভাষায় নিজেদের দক্ষতার বিকাশ ঘটাতে পারবেন।

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর অব এডুকেশন ম্যাডেলেইন অ্যানসেল বলেন, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করা আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে আন্তঃসম্পর্ক স্থাপনে সহযোগিতার দীর্ঘ ইতিহাস নিয়ে ব্রিটিশ কাউন্সিল গর্বিত। পৃথিবীর প্রতিটি প্রান্ত থেকে সদস্যদের যুক্তরাজ্য ও বিশ্বের অন্যান্য দেশে অবস্থানকারী অ্যালামনাইদের সঙ্গে যোগাযোগ নিশ্চিত করবে অ্যালামনাই ইউকে নেটওয়ার্ক। পেশাগত উন্নয়ন, নেটওয়ার্কিং ও সহযোগিতার সুযোগ তৈরির মাধ্যমে একটি প্রতিশ্রুতিশীল কমিউনিটি নির্মাণে অ্যালামনাই ইউকে সর্বোচ্চ আশাবাদী।

উদ্বোধনী অনুষ্ঠানটি সিঙ্গাপুরে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনারের দাপ্তরিক বাসভবন ইডেন হলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে যুক্তরাজ্য সরকারের ইন্টারন্যাশনাল এডুকেশন চ্যাম্পিয়ন স্টিভ স্মিথ, এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে যুক্তরাজ্যে উচ্চশিক্ষা নেওয়া বিশিষ্ট অ্যালামনাইসহ তিনশ জনেরও বেশি অতিথি উপস্থিত ছিলেন।

এমএইচএম/আরএডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।