এইচএসসির উত্তরপত্র হারানো শিক্ষককে অব্যাহতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ০৭ ডিসেম্বর ২০২২

এইচএসসি পরীক্ষার উত্তরপত্র হারিয়ে ফেলায় রাজধানীর শেখ ফজিলাতুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষক মো. ইব্রাহিম হোসাইনকে পরীক্ষকের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড। একইসঙ্গে তাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, বুধবার (৭ ডিসেম্বর) সকালে মিরপুর-১০ নম্বরের গোল চত্বরে ঢাকা শিক্ষাবোর্ডের ৫০টি উত্তরপত্র পেয়ে কিছু লোক থানায় নিয়ে যান। পরে সেগুলো পুলিশের হেফাজতে রাখা হয়। উত্তরপত্রগুলো চলতি বছরের এইচএসসি পরীক্ষার ইংরেজি প্রথমপত্রের ছিল।

উত্তরপত্রগুলো দেখার জন্য বুধবার বোর্ড থেকে এগুলো নিয়ে মোটরসাইকেলে বাসায় যাচ্ছিলেন। এসময় সেগুলো পড়ে যায়। পরে সেই উত্তরপত্র একজন ব্যক্তি পেয়ে মিরপুরের কাফরুল থানায় জমা দেন। এরপর ঢাকা শিক্ষাবোর্ডের সংশ্লিষ্টরা কাফরুল থানায় গেলে সেসব খাতা পুলিশ হস্তান্তর করে।

জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান জাগো নিউজকে বলেন, ‘ওই শিক্ষকের কাছ থেকে উত্তরপত্র হারিয়ে যাওয়ার বিষয়টি অনিচ্ছাকৃত হলেও তাকে বিকেলে বোর্ডে ডাকা হয়। মূলত অসাবধানতার কারণে তার কাছ থেকে উত্তরপত্রগুলো হারানোর অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এ কারণে তাকে পরীক্ষকের দায়িত্ব থেকে অব্যহতি দেওয়া হয়েছে। এ দায়িত্ব থেকে তাকে কালো তালিকাভুক্ত করাও হয়েছে।’

আরও পড়ুন: এইচএসসির ৫০ খাতা পাওয়া গেলো রাস্তায়, পুলিশের মাধ্যমে হস্তান্তর

তবে বিষয়টি যেহেতু তার অনিচ্ছায় ঘটেছে, এ কারণে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানান ঢাকা বোর্ডের চেয়ারম্যান।

গত ৬ নভেম্বর চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ঢাকা বোর্ডের অধীনে ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা হয় ১০ নভেম্বর। লিখিত পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। এরপর ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা, যা শেষ হবে ২২ ডিসেম্বর।

এমএইচএম/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।