২০২২ সালের শিক্ষা জরিপ: মাউশিতে তথ্য দেয়নি ৬৮৪ শিক্ষাপ্রতিষ্ঠান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ০৯ ডিসেম্বর ২০২২

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান বার্ষিক জরিপ-২০২২ এর কার্যক্রম শেষ হয়েছে গত ৫ নভেম্বর। নির্ধারিত সময় অতিবাহিত হলেও ৬৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠান ওই জরিপে তথ্য দেয়নি। এ কারণে তাগাদাপত্র দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)৷

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) মাউশির উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) আনিকা রাইসা চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তাগাদা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান বার্ষিক জরিপ ২০২২ এর কার্যক্রম ৫ নভেম্বর শেষ হয়েছে। প্রাথমিকোত্তর স্তরের ইআইআইএনভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বিষয়োক্ত জরিপে অংশগ্রহণ করা বাধ্যতামূলক।

জরিপে সংগৃহীত তথ্য প্রক্রিয়া করে ব্যানবেইস দেশি, বিদেশি অংশীজনসহ বিভিন্ন সংস্থায় সরবরাহ করাসহ Bangladesh Education Statistics শিরোনামে প্রতিবেদন প্রকাশ। এবং এসডিজির বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রস্তুত করা হয়।

এরই মধ্যে দেশের ৩৫৭৯৬টি প্রাথমিকোত্তর শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৩৫১১২টি প্রতিষ্ঠান জরিপে অংশগ্রহণ করে তথ্য প্রদান করেছে। সংযুক্ত তালিকার ৬৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠান অদ্যবধি ব্যানবেইসের জরিপে তথ্য প্রদান করেনি যা মোটেও কাম্য নয়।

এতে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তাদের প্রতিষ্ঠানসমূহের বর্তমান অবস্থা অবহিতকরণ এবং সংযুক্ত তালিকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অনতিবিলম্বে ব্যানবেইস সার্ভারে www.banbeis.gov.bd লগইন করে তথ্য প্রদান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করে মাউশিকে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

এমএইচএম/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।