বইমেলায় আসাদ জোবায়েরের ‘ইচ্ছেনদীর ভেলা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৮

শিশুসাহিত্যিক ও সাংবাদিক আসাদ জোবায়েরের কিশোর কবিতার বই ‘ইচ্ছেনদীর ভেলা’ এসেছে এবারের অমর একুশে গ্রন্থমেলায়। বইটি প্রকাশ করেছে চট্টগ্রামের শব্দশিল্প প্রকাশন। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন ফারজানা পায়েল। ২৪ পৃষ্ঠার এ বইটির মূল্য রাখা হয়েছে ১০০ টাকা।

বইয়ের ফ্ল্যাপে বিশিষ্ট শিশুসাহিত্যিক ও কবি ফারুক নওয়াজ বইটি সম্পর্কে লিখেছেন- মূলত আসাদ জোবায়ের কবি। তার এই ‘ইচ্ছেনদীর ভেলা’র প্রতিটি রচনাই কবিতা। কৈশোরের আবেগ এবং মন-বাহারী কল্পনা কবিতাগুলোকে হৃদয়গ্রাহী করে তুলেছে। সবচেয়ে বড় কথা- এই বইয়ের কবিতাগুলোর নির্মাণ-কাঠামো এবং ভাবনার বিষয় বিচিত্র। ফলে একটির থেকে আরেকটির স্বাদ ভিন্ন। এ সময়ে যারা লিখছে তাদের অধিকাংশের মধ্যে এমনটি সচরাচর লক্ষ্য করা যায় না।

বইটির লেখক আসাদ জোবায়ের বলেন, ‘কিশোর কবিতা’ নামের মধ্যে ‘কিশোর’ শব্দ থাকলেও এটি শুধুই কিশোরপাঠ্য নয়। এটি কিশোর বয়সীদের উপযোগী করে লেখা বটে, তবে তার পাঠক কিশোর থেকে বৃদ্ধ সবাই। কারণ প্রত্যেকের মধ্যেই লুকিয়ে আছে তার নিজের কৈশোর। সেই কিশোরকে মনে করেই মানুষ স্মৃতিকাতর হয়ে ওঠে। চোখ মুছে বলে আহা ফেলে আসা দিন! একটি সার্থক কিশোর কবিতা একটি কিশোরকে যেমন আনন্দ দেয় তেমনই একজন বয়স্ক মানুষের মধ্যে থাকা কিশোরকে টেনে বর্তমানে নিয়ে আসে। নিমিষেই বয়স কমিয়ে কৈশোর ভর করে তার মধ্যে। কিশোর কবিতার এ এক আশ্চর্য গুণ।

আশা করছি ‘ইচ্ছেনদীর ভেলা’য় চড়েও যে কেউ তার নিজের কৈশোরে ফিরে যেতে পারবেন। আর কিশোর পাঠকরাও তাদের কল্পনাবিলাসে ভেসে বেড়ানোর আনন্দ পাবে। তাদের মধ্যে নতুন বোধ জাগিয়ে তুলতে সহায়তা করবে বইটি- বলেন লেখক।

অমর একুশে গ্রন্থমেলায় শিশুকর্ণারে শব্দশিল্প প্রকাশনের ৫৭২-৭৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। এছাড়া বাংলা একাডেমি চত্বরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলেও পাওয়া যাচ্ছে। এটি কবির দ্বিতীয় বই। গতবছর মেলায় তার প্রথম কিশোর কবিতার বই ‘বোতাম খোলা দুপুর’ ব্যাপক সাড়া ফেলেছিল। প্রথম বইটি এবার মেলাতেও ‘কালো’ প্রকাশনীর ৬৭০ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়া সরাসরি কুরিয়ারে বই পেতে ০১৬৭৪০৮০৬৫৯ এই নম্বরে যোগাযোগ করতে হবে।

এমএ/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :